facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ অক্টোবর শনিবার, ২০২৪

Walton

উইমেন আইজিএফ সদস্যদের ইন্টারনেট গভর্নেন্স প্রশিক্ষণ কর্মশালা


০৯ এপ্রিল ২০২৩ রবিবার, ০৮:৪৫  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


উইমেন আইজিএফ সদস্যদের ইন্টারনেট গভর্নেন্স প্রশিক্ষণ কর্মশালা

জাতিসংঘের ম্যান্ডেট নিয়ে নারীদের ইন্টারনেট সুবিধা পৌঁছে দিতে বাংলাদেশেও গঠিত হলো ‘বাংলাদেশ উইমেন ইন্টারনেট গভর্নেন্স ফোরাম-উইমেন আইজিএফ’। রাজধানীর আগারগাঁয় স্মাট টাওয়ারে এই এক কর্মশালায় আনুষ্ঠানিকভাবে ওই ফোরাম পরিচালনায় কমিটি ঘোষণা করা হয়। সভাপতি হিসেবে শামীমা আখতার এবং সেক্রেটারি পদে ফারহা মাহমুদ তৃণা বাংলাদশে উইমেন আইজিএফ কাজ করবেন।

বাংলাদশে উইমনে ইন্টারনটে গর্ভনন্সে ফোরাম বাংলাদশে ইন্টারনটে গর্ভনন্সে ফোরামরে একটি সহায়ক সংস্থা। আইজিএফ একটি বহুমাত্রকি অংশীজনরে সংস্থা যার লক্ষ্য জাতসিংঘ ইন্টারনটে গর্ভনন্সে ফোরাম (ইউএন আইজএিফ) এর সাথে সহযোগতিায় বাংলাদেশে ইন্টারনট ব্যবহাররে আলোকপাত করা এবং ধারণা তৈরির কাজ করবে উইমেন ইন্টারনেট ফোরাম।

বাংলাদশে উইমনে ইন্টারনটে গর্ভনন্সে ফোরাম (বাংলাদশে উইমনে আইজএিফ) একটি লঙ্গি-সমতার দৃষ্টভিঙ্গি নশ্চিতি করার জন্য ইন্টারনটে গর্ভনন্সের বষিয়বস্তু নয়িন্ত্রণ, গোপনীয়তা, প্রবশোধকিার এবং মত প্রকাশরে স্বাধীনতার মতো মূল্যবোধ গুলোর অর্ন্তভুক্ত করা হয়ছে। অন্যদের মধ্যে জোট গঠনে আইজিএফ এবং সংশ্লষ্টি ফোরামে নারীদরে অংশগ্রহণ দৃশ্যমান এবং তা প্রচারে কাজ করবে।

এদিন বাংলাদেশে ইন্টারনটে গর্ভনন্সে ফোরাম (আইজএিফ) এর উদ্যোগে বাংলাদশে উইমনে ইন্টারনটে গর্ভনন্সে ফোরাম সদস্যদরে জন্য ইন্টারনটে গর্ভনন্সে এক প্রশক্ষিণ র্কমশালার আয়োজন করা হয়। এই কর্মশালায় বাংলাদশে ইন্টারনটে গর্ভনন্সে ফোরামরে সক্রেটোরি জনোরলে মোহাম্মদ আবদুল হক অনু আইজএিফ এর র্কাযক্রম সর্ম্পকে আলোচনা করনে।

কর্মশালায় বিএনএনআরসি-এর সিইও এএইচএম বজলুর রহমান রাষ্ট্র, বাজার ও সমাজ, সরকার এবং শাসন, শাসন বলতে কী বোঝায়? শাসনের সংজ্ঞা ও শাসনের প্রকার, রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, ডিজিটাল গভর্নেন্স, সুশাসন, ডিজিটাল গভর্নেন্স এবং ডিজিটাল ইকোসিস্টেম নিয়ে আলোচনা করেন। খাজা মোঃ আনাস খান, কান্ট্রি ম্যানেজার, গিগাবাইট টেকনোলজি কোং লিমিটেড অংশগ্রহণকারীদের স্বাগত জানান এবং নারীদের সকল ক্ষেত্রেই সমানভাবে দক্ষতা বৃদ্ধিতে এগিয়ে আসার জন্য আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সচিব মোঃ নাসির উদ্দিন আহমেদ। তিনি দেশের উন্নয়নে নারীদেও আরো অগ্রণী ভ‚মিকা পালনের আহবান জানান এবং বাংলাদেশ উইমেন আইজিএফ এর নতুন কমিটিকে স্বাগত জানান। প্রধান অতিথি আফরোজা হক রিনা, এমপি, উপদেষ্টা, বাংলাদেশ উইমেন আইজিএফ নারীদের অগ্রগতিতে ইন্টারনেটের ভূমিকা এবং নারীদের জন্য একটি সুবিধাজনক পরিবেশ এবং সকল নারীর জন্য সাশ্রয়ী মূল্যের ইন্টারনেট যা নারীদের জীবন উন্নত করার জন্য বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

কর্মশালায় বাংলাদেশ উইমেন আইজিএফ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই আশাবাদ ব্যক্ত করেন বাংলাদেশ উইমেন আইজিএফ এর সভাপতি শামীমা আখতার।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: