facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ অক্টোবর শনিবার, ২০২৪

Walton

ঋণ পেলেন ২০ নারী উদ্যোক্তা


২২ মে ২০২৩ সোমবার, ০৬:২৫  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


ঋণ পেলেন ২০ নারী উদ্যোক্তা

বাগেরহাটে সিএমএসএমই ও নারী উদ্যোক্তাদের ঋণ বিতরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দেশের অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ নিশ্চিত ও প্রান্তিক পর্যায়ে নারী উদ্যোক্তা তৈরির উদ্দেশ্যে বাংলাদেশ ব্যাংকের আয়োজনে বাগেরহাট শহরের ক্যাসেল আসারা নামক একটি হোটেলের মিলনায়তনে সোমবার (২২ মে) এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক, খুলনা কার্যালয়ের নির্বাহী পরিচালক এসএম হাসান রেজা। রুপালি ব্যাংক, বাগেরহাট জোনের উপ-মহাব্যবস্থাপক মোল্যা রেজাউল করিমের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য দেন, বাংলাদেশ ব্যাংকের খুলনা কার্যালয়ের পরিচালক আবু সাঈদ আরিফ-উল-ইসলাম, রুপালি ব্যাংক লিমিটেড খুলনা কার্যালয়ের বিভাগীয় প্রধান নিজাম উদ্দিন, সোনালী ব্যাংক লিমিটেড বাগেরহাটের ডিজিএম সুকুমার রায়, জনতা ব্যাংক লিমিটেড বাগেরহাটের ডিজিএম মফিজুল ইসলাম ও রুপালি ব্যাংকের এজিএম মন্জুরুল ইসলাম, কৃষি ব্যাংকের মুখ্য আঞ্চলিক ব্যবস্থাপক দেবদাস সরকার প্রমুখ।

এছাড়া কর্মশালায় বাগেরহাটের ২০টি সিডিউল ব্যাংকের প্রধান, নারী উদ্যোক্তা, বিভিন্ন ব্যাবসায়ী সংগঠন, বাগেরহাট চেম্বার অব কর্মাসের প্রতিনিধি, সুশীল সমাজ ও গণমাধ্যমকর্মীরা অংশগ্রহণ করেন। এদিন ২০ জন নারী উদ্যোক্তাকে সর্বোচ্চ ২৫ লাখ টাকাসহ মোট দুই কোটি টাকার ঋণ বিতরণ করা হয়। হয়রানিমুক্ত ব্যাংক ঋণ পেয়ে খুশি নারী ‍উদ্যোক্তারা। এই ঋণ ভবিষ্যতে নারীদের উন্নয়ন ও ব্যবসা সম্প্রসারণে ভূমিকা রাখবে বলে জানান তারা।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংক, খুলনা কার্যালয়ের নির্বাহী পরিচালক এসএম হাসান রেজা বলেন, নারীদের অর্থনৈতিক কর্মকাণ্ডের বাইরে রেখে একটা দেশকে অর্থনৈতিকভাবে উন্নতির শিখরে নিয়ে যাওয়া সম্ভব নয়। এজন্য বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক কাজ করছে।

একজন নারী উদ্যোক্তার ন্যূনতম যোগ্যতা যেমন জাতীয় পরিচয় পত্র, ট্রেড লাইসেন্স, ব্যবসায়িক লেনদেনের রেকর্ড ও একটি ব্যাংক হিসেব থাকলে তাকে খুব সহজে ঋণ প্রদান করা যাবে। ব্যাংক ঋণ প্রাপ্তিতে কোনো নারী ভোগান্তির শিকার হলে বাংলাদেশ ব্যাংকের হট লাইন নাম্বারে (১৬২৬৩) অথবা সংশ্লিষ্ট ব্যাংকের হটলাইন নাম্বারে ফোন করে অভিযোগ দেওয়ার অনুরোধ করেন তিনি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: