facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০২৪

Walton

কিউএস বিবিএ–এমবিএ র‌্যাঙ্কিংয়ে নেই বাংলাদেশ


২৪ মে ২০২৪ শুক্রবার, ১০:৪৫  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


কিউএস বিবিএ–এমবিএ র‌্যাঙ্কিংয়ে নেই বাংলাদেশ

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণাপ্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) প্রতিবছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের নানা ধরনের র‍্যাঙ্কিং প্রকাশ করে। কিউএস বছরের বিভিন্ন সময়ে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং বাই সাবজেক্ট, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং রিজিয়ন, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং বেস্ট সিটিস অব স্টুডেন্টসহ নানা তালিকা করে। এবার (২০২৪ সাল) প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ট্রেড র‌্যাঙ্কিং (বিবিএ–এমবিএ)। এবারের করা কিউএস ইন্টারন্যাশনাল ট্রেড র‌্যাঙ্কিংয়ে জায়গা পায়নি বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়। লাতিন আমেরিকার ছোট দেশ পেরুর একটি করে বিশ্ববিদ্যালয় এই তালিকায় জায়গা করে নিয়েছে।

গতকাল বুধবার প্রথমবারের মতো এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রাম ও এমবিএ অ্যান্ড মাস্টার্স প্রোগ্রাম—এ দুটি ক্যাটাগরিতে র‌্যাঙ্কিং প্রকাশ করেছে শিক্ষা ও গবেষণা সংস্থাটি। র‌্যাঙ্কিংয়ে দেখা গেছে, এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রামে বিশ্বের ২১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্যে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি। সব সূচকে মিলিয়ে করা স্কোর ১০০-এর মধ্যে ১০০ পেয়েছে বিশ্ববিদ্যালয়টি।

এমবিএ অ্যান্ড মাস্টার্স প্রোগ্রাম ক্যাটাগরির তালিকায় এশিয়ার দেশগুলোর মধ্যে চীনের দুটি, ভারতের দুটি, হংকংয়ের একটি এবং ইন্দোনেশিয়ার একটি বিশ্ববিদ্যালয় আছে। এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রামে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্য আছে চারটি যুক্তরাজ্যের, চারটি যুক্তরাষ্ট্রের এবং সিঙ্গাপুর ও পেরুর একটি করে বিশ্ববিদ্যালয় আছে তালিকায়। তালিকায় এশিয়ার দেশগুলোর মধ্যে তাইওয়ানের একটি বিশ্ববিদ্যালয় রয়েছে।

অন্যদিকে এমবিএ অ্যান্ড মাস্টার্স প্রোগ্রাম নামে করা তালিকায় বিশ্বের ৭৩টি বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। এর মধ্যে শীর্ষে আছে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি। এ বিশ্ববিদ্যালয়টিও সব সূচক মিলিয়ে মোট স্কোর ১০০-এর মধ্যে ১০০ পেয়েছে। এ তালিকায় কানাডার একটি, যুক্তরাষ্ট্রের তিনটি, নিউজিল্যান্ডের একটি, স্পেনের একটি, যুক্তরাজ্যের একটি, ইতালির একটি করে বিশ্ববিদ্যালয়ে রয়েছে।

এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রামের সেরা ১০ শিক্ষাপ্রতিষ্ঠান কোনগুলো
১.
যুক্তরাষ্ট্রের জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি; (১০০)
২.
ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি; যুক্তরাষ্ট্র (৯৫.৭)
৩.
কর্নেল ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্র (৯৩.৭)
৩.
দ্য ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার, যুক্তরাজ্য, (৯৩.৯)
৫.
নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি, সিঙ্গাপুর (৮৮.৫)
৬.
পন্টিফিসিয়া ইউনির্ভাসিফাইভ ক্যাটোলিকা ডিল পেরু (৮৭.৯)
৭.
ইউনিভার্সিটি অব কেমব্রিজ, যুক্তরাজ্য (৮৬.৮)
৮.
ইউনিভার্সিটি অব রিডিং, যুক্তরাজ্য (৭৯.২)
৯.
কলাম্বিয়া ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্র (৭১.১)
১০.
ক্র্যানফিল্ড ইউনিভার্সিটি, যুক্তরাজ্য (৬৯.৪)।

এমবিএ অ্যান্ড মাস্টার্স প্রোগ্রাম ক্যাটাগরির তালিকায় এশিয়ার দেশগুলোর মধ্যে চীনের দুটি, ভারতের দুটি, হংকংয়ের একটি এবং ইন্দোনেশিয়ার একটি বিশ্ববিদ্যালয় আছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: