facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ অক্টোবর শনিবার, ২০২৪

Walton

জিডিপিতে নারীদের ঘরের কাজ অন্তর্ভুক্তিতে সহায়তা দেবে জাতিসংঘ


১৩ এপ্রিল ২০২৩ বৃহস্পতিবার, ১১:৪৯  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


জিডিপিতে নারীদের ঘরের কাজ অন্তর্ভুক্তিতে সহায়তা দেবে জাতিসংঘ

জাতীয় জিডিপিতে নারীদের অবৈতনিক গৃহস্থালির কাজ অন্তর্ভুক্ত করার বিষয়ে সহায়তা দিতে প্রস্তুত জাতিসংঘ। এ ব্যাপারে ইতোমধ্যে ইউএন উইমেন বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে যোগাযোগ করেছে বলে জানিয়েছেন ইউএন উইমেন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিকের আঞ্চলিক পরিচালক সারা নিবস।

বাংলাদেশ সফররত ইউএন উইমেন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিকের আঞ্চলিক পরিচালক বুধবার (১২ এপ্রিল) পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন। পররাষ্ট্রসচিব সম্প্রতি জাতীয় জিডিপিতে নারীদের অবৈতনিক গৃহস্থালির কাজ অন্তর্ভুক্ত করার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পরিপ্রেক্ষিতে জাতিসংঘের সহায়তা চান। তারই পরিপ্রেক্ষিতে সারা নিবস এসব তথ্য জানান।

বৈঠকে জাতিসংঘের নারী আঞ্চলিক পরিচালক বাংলাদেশ সরকার কর্তৃক নারী, শান্তি ও নিরাপত্তার জন্য জাতীয় কর্মপরিকল্পনা (এনএপি ডব্লিউপিএস) গ্রহণের প্রশংসা করেন, যা সম্প্রতি ২০২৫ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে। তিনি জাতিসংঘ এনএপি ডব্লিউপিএস বাস্তবায়নে নারীদের অব্যাহত সহায়তার আশ্বাস দেন।

উভয়পক্ষ জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনসংখ্যার মধ্যে নারী ও মেয়েদের বিরাজমান পরিস্থিতি এবং চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন। পররাষ্ট্রসচিব বলেন, জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসন সংকটের অবসানের একমাত্র কার্যকরী সমাধান মিয়ানমারে রয়েছে। বাংলাদেশ দীর্ঘকাল এই বোঝা বহন করতে পারে না। তিনি প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করার জন্য জাতিসংঘকে সহায়তার অনুরোধ করেন।

আঞ্চলিক প্রেক্ষাপট ইস্যুতে আফগানিস্তানে নারীদের বিদ্যমান পরিস্থিতি নিয়েও আলোচনা করেন তারা। সারা নিবস নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে এবং নারীর প্রতি বৈষম্য ও সহিংসতা মোকাবিলায় বাংলাদেশের দৃঢ় প্রতিশ্রুতি ও পদক্ষেপের প্রশংসা করেন। তিনি এ প্রচেষ্টায় বাংলাদেশ সরকারকে জাতিসংঘের অব্যাহত সমর্থন ও সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশ সফররত ইউএন উইমেন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিকের আঞ্চলিক পরিচালক ইতোমধ্যে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে তার সাক্ষাৎ করার কথা রয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: