facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ অক্টোবর শনিবার, ২০২৪

Walton

বিকাশ অ্যাপে মাসিক সঞ্চয় সেবা নিলেন তিন লাখ নারী


১৩ জুলাই ২০২৩ বৃহস্পতিবার, ০৫:০২  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


বিকাশ অ্যাপে মাসিক সঞ্চয় সেবা নিলেন তিন লাখ নারী

ব্যাংকে না গিয়ে কিংবা ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াই ঘরে বসে বিকাশ অ্যাপ থেকে ব্যাংকের মাসিক সঞ্চয় সেবা নেওয়ার সুযোগ থাকায় নারীদের মধ্যে বাড়ছে সঞ্চয় প্রবণতা। কয়েক মুহূর্তেই বিকাশ অ্যাপ থেকে পছন্দমতো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঞ্চয় সেবা খোলা, মাসিক কিস্তি জমা দেওয়াসহ সবকিছু হাতের মুঠোয় থাকায় সব শ্রেণির গ্রাহকের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে এই সেবা।

বিশেষ করে নারীদের জন্য তৈরি করেছে বাড়তি সুবিধা। ফলে, ডিজিটাল এই সুবিধা নিয়ে এখন পর্যন্ত ৩ লাখের বেশি নারী বিকাশের মাধ্যমে ৪টি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠান থেকে বিভিন্ন মেয়াদের সঞ্চয় সেবা গ্রহণ করেছেন। এভাবে নিজের এবং পরিবারের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করছেন তারা।

৫০০ টাকা থেকে ৩ হাজার টাকা পর্যন্ত ছোট অঙ্কের এসব সঞ্চয় স্কিম সহজেই নারীরা গ্রহণ করতে পারছেন। যা তাদের আর্থিক ব্যবস্থাপনা সহজ করছে, বাড়াচ্ছে আর্থিক কার্যক্রমে অংশগ্রহণ। ভবিষ্যতের নিরাপত্তা, সন্তানের লেখাপড়া, ছোট-বড় ব্যবসায়িক উদ্যোগ, ভ্রমণ, চিকিৎসা, অনুদানসহ নানা ব্যক্তিগত ও সামাজিক প্রয়োজনে এই সঞ্চয় করছেন তারা।

বর্তমানে বিকাশ অ্যাপে সেভিংস সেবার মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি ফাইন্যান্স, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি), ঢাকা ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও সিটি ব্যাংকের মাসিক সঞ্চয় সেবা নিতে পারছেন গ্রাহকরা। মাসিক ৫০০, এক হাজার, দুই হাজার এবং তিন হাজার টাকা কিস্তিতে সর্বনিম্ন দুই বছর থেকে শুরু করে সর্বোচ্চ চার বছর মেয়াদে মাসিক সঞ্চয় সেবা নেওয়ার সুযোগ আছে বিকাশ অ্যাপ থেকে।

ঢাকায় বসবাস করা গৃহিণী শায়লা আক্তার বলেন, ঘরের কাজ, বাচ্চা সামলিয়ে আমার জন্য ব্যাংকে গিয়ে কাগজপত্র জমা দিয়ে সেভিংস অ্যাকাউন্ট খোলা অনেক ঝামেলার ব্যাপার। তাছাড়া প্রতিমাসে জমা দেওয়ার ঝামেলা তো রয়েছেই। সব মিলিয়ে করবো করবো করেও সময় হয়ে ওঠে না। ফলে টাকা জমানোর ইচ্ছা থাকলেও সুযোগ হয় না। তবে, বিকাশ সঞ্চয় একদম সহজ করে দিয়েছে আমাদের মতো নারীদের জন্য। এখন আমরা সহজেই কোনো ঝামেলা ছাড়াই সঞ্চয় অ্যাকাউন্ট খুলতে পারছি। প্রতি মাসের কিস্তিও বিকাশ অ্যাপ দিয়েই জমা হয়ে যাচ্ছে। মেয়ের লেখাপড়ার খরচ মাথায় রেখেই এই সঞ্চয় করেছি।

লেখাপড়া শেষ করে রাজবাড়ীর একটি ডায়গনস্টিক সেন্টারে প্রথম চাকরিতে যোগ দিয়েছেন আমেনা খাতুন। তিনি বলেন, বেতন পাওয়ার পর টাকা হাতে আসলে সবই খরচ হয়ে যায়। একটু জোর করে অল্প কিছু টাকা জমানোর জন্য মাসিক কিস্তিতে সঞ্চয় খুব কাজে দেয়। বেতন পেয়ে সবার আগে বিকাশ অ্যাপে সঞ্চয়ের কিস্তির জন্য টাকা জমা দেই। ব্যাংক না গিয়ে টাকা জমা দেওয়ার জন্য অফিস থেকে ছুটি নেওয়ার ঝামেলা নেই, অথচ ব্যাংকেই টাকা জমাতে পারছি। এটা বড় সুবিধার।

বিকাশ অ্যাপে সেভিংস অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে জমা দেওয়া, সঞ্চয়ের মেয়াদ উত্তীর্ণ হলে বা ম্যাচিউরড হয়ে যাওয়ার পর মুনাফাসহ সম্পূর্ণ টাকা বিকাশ অ্যাপেই আনতে পারছেন গ্রাহকরা। এমনকি সঞ্চয়ের যেকোনো পর্যায়ে টাকা তুলে নিতে চাইলে তাও বিকাশ অ্যাপের মাধ্যমেই করতে পারবেন গ্রাহক। প্রতি মাসে টাকা জমার তারিখের আগে অ্যাপে টাকা রাখার নোটিফিকেশনও পান গ্রাহক। আবার কত টাকা জমেছে, কতটুকু লাভ পাচ্ছেন তার লাইভ তথ্যও দেখে নিতে পারেন যখন ইচ্ছে। মুনাফাসহ সঞ্চয়ের টাকা ক্যাশ আউট করতে গ্রাহকের কোনো খরচও নেই।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: