facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০২৪

Walton

সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই


১৮ অক্টোবর ২০২৪ শুক্রবার, ১০:০২  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগীতযোদ্ধা, সুরকার ও সংগীত পরিচালক সুজেয় শ্যাম মারা গেছেন। রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে রাত ২টা ৫০ মিনিটের দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তার মেয়ে রুপা মঞ্জুরী শ্যাম। দীর্ঘদিন ধরেই তিনি ক্যানসারে ভুগছিলেন। সম্প্রতি তার হৃদ্‌যন্ত্রে ‘পেসমেকার’ বসানো হয়। পরে প্রবীণ এই শিল্পীর শরীরের ভেতরে সংক্রমণ হয়। যা পরে রক্তে ছড়িয়ে পড়ে। এ ছাড়া তিনি ডায়াবেটিস ও কিডনির সমস্যায় ভুগছিলেন।

সুজেয় শ্যামের মৃত্যুর খবরটি নিশ্চিত করে আজ শুক্রবার সকালে ফেসবুকে পোস্ট দেন সংগীতশিল্পী আসিফ আকবর। আসিফ লেখেন, ‘শ্রদ্ধেয় সূজেয় শ‍্যাম (কাকা), বাংলা গানের আরও একজন কিংবদন্তীর প্রস্থান। তিনি সবসময়ের জন‍্য আমার একজন শ্রদ্ধাভাজন মুরব্বি ছিলেন।

বাবু, আপনার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে বাংলা সঙ্গীতের ইতিহাসে। বিনম্র শ্রদ্ধা।’একাত্তরে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শেষ গান এবং পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণের পর প্রথম গানটির সুর করেছিলেন সুজেয় শ্যাম।

তার সুর করা গানগুলোর মধ্যে ‘রক্ত দিয়ে নাম লিখেছি’, ‘রক্ত চাই রক্ত চাই’, ‘আহা ধন্য আমার জন্মভূমি’, ‘আয় রে চাষি মজুর কুলি’, ‘মুক্তির একই পথ সংগ্রাম’, ‘শোন রে তোরা শোন’ প্রভৃতি উল্লেখযোগ্য।

গীতিকার শহীদুল আমিনের লেখা ‘বিজয় নিশান উড়ছে ওই’ গানটির সুর ও সংগীত পরিচালনা করেন তিনি। সংগীতে অবদানের জন্য তিনি ২০১৮ সালে একুশে পদক এবং এর আগে ২০১৫ সালে পান শিল্পকলা পদক।

সুজেয় শ্যাম ১৯৪৬ সালের ১৪ মার্চ সিলেট জেলায় জন্মগ্রহণ করেন। তার বাবা অমরেন্দ্র চন্দ্র শাহ ছিলেন ‘ইন্দ্রেশর-টি’ নামের একটি চা–বাগানের মালিক। তার শৈশব কেটেছে সিলেটের চা–বাগানে। দশ ভাইবোনের মধ্যে সুজেয় ছিলেন ষষ্ঠ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: