facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০২৪

Walton

১২ কোটি টাকা অনুদান পাচ্ছে ৪০৩৬টি মহিলা সমিতি


২৭ আগস্ট ২০২৩ রবিবার, ০৪:৫৯  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


১২ কোটি টাকা অনুদান পাচ্ছে ৪০৩৬টি মহিলা সমিতি

মহিলা বিষয়ক অধিদফতরে নিবন্ধিত ৪ হাজার ৩৬টি স্বেচ্ছাসেবী মহিলা সমিতির জন্য ২০২২-২০২৩ অর্থবছরে ১২ কোটি ২৪ লাখ ৮০ হাজার টাকা অনুদান বরাদ্দ দিয়েছে সরকার। ‘ক’, ‘খ’ ও ‘গ’ তিনটি ক্যাটাগরিতে ৩ হাজার ৯১৩টি সমিতির জন্য দেওয়া হয়েছে ১১ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা। বিশেষ অনুদান হিসেবে ১২৩টি সমিতিকে ৬১ লাখ ৫০ হাজার টাকা দেওয়া হয়েছে।

রোববার (২৭ আগস্ট) রাজধানীর শিশু অ্যাকাডেমি অডিটোরিয়ামে স্বেচ্ছাসেবী মহিলা সমিতিগুলোর সভানেত্রী ও প্রতিনিধিদের কাছে অনুদানের টাকা হস্তান্তরের অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা একথা বলেন। এদিন অনুদানের ৮৮ লাখ ৭৫ হাজার টাকা হস্তান্তর করেন তিনি।

নারী নির্যাতন, সহিংসতা, যৌতুক ও বাল্যবিয়ের মতো সামাজিক ব্যাধি রোধ করতে হবে জানিয়ে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, ‘জাতির পিতা দেশের উন্নয়নে সমবায় সমিতির ওপর জোর দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের আরও বেশি সমবায় সমিতিতে অংশগ্রহণের কথা বলেছেন। সরকারি অনুদান সমিতির সদস্য ও গ্রামীণ নারীদের কর্মসংস্থান সৃষ্টি, সাবলম্বী ও উদ্যোক্তা হিসেবে গড়ে তুলবে। নারীদের সমবায় সমিতিতে অংশগ্রহণ বৃদ্ধি করবে।’

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নারীর কর্মসংস্থান সৃষ্টি ও আর্থিক উন্নয়নে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছেন। নারীর দারিদ্র্য হ্রাস, কর্মসংস্থান সৃষ্টি এবং নারীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির সদস্যদের আরও বেশি এগিয়ে আসতে হবে।’

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ও কর্মসংস্থান সৃষ্টির বিষয় তৃণমূল পর্যায়ে নারীদের কাছে তুলে ধরতে স্বেচ্ছাসেবী সমিতির নেত্রীদের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেকের সভাপতিত্বে জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব ও শিশু অ্যাকাডেমির চেয়ারম্যান লাকী ইনাম উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য দেন মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক ফরিদা পারভীন।

সচিব নাজমা মোবারেক বলেন, ‘স্বেচ্ছাসেবী মহিলা সমিতির অনুদানের উদ্দেশ্য দেশের দরিদ্র ও পিছিয়ে পড়া নারীদের ক্ষমতায়িত করা। সমিতির মাধ্যমে তাদের সংগঠিত করা।’

স্বেচ্ছাসেবী সমিতির পক্ষে বক্তব্য দেন এশিয়ান নারী ও শিশু কল্যাণ সংস্থার সভানেত্রী পর্শিয়া সুলতানা ও উত্তরণ মহিলা উন্নয়ন ফাউন্ডেশনের সভানেত্রী সীমা আক্তার।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: