facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৬ অক্টোবর রবিবার, ২০২৪

marcelbd

৯ কোম্পানির লভ্যাংশ ঘোষণাসহ গুরুত্বপূর্ণ ১৩ সংবাদ


০৪ অক্টোবর ২০২৪ শুক্রবার, ১০:১৯  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


৯ কোম্পানির লভ্যাংশ ঘোষণাসহ গুরুত্বপূর্ণ ১৩ সংবাদ

৯ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানি ৩০ জুন, ২০২৪ অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদ বিদায়ী সপ্তাহে রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত এ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: ইবনে সিনা, রেনেটা, বিকন ফার্মা, অ্যাপেক্স ফুটওয়ার, ন্যাশনাল পলিমার, ওরিজা এগ্রো, কাট্টলী টেক্সটাইল, মাইডাস ফাইন্যান্স ও ফিনিক্স ফাইন্যান্স।

কোম্পানিগুলোর ডিভিডেন্ড ঘোষণা সংক্রান্ত তথ্য :

ইবনে সিনার ডিভিডেন্ড ঘোষণা

শেয়ারবাজারে তালিকাভুক্ত দ্যা ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি পিএলসি ৩০ জুন, ২০২৪ সমাপ্ত অর্থবছরের জন্য ৬৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির সমন্বিতভাবে শেয়ার প্রতি আয় (কনস্যুলেটেড ইপিএস) হয়েছে ২১ টাকা ৪৬ পয়সা। আগের অর্থবছরে ইপিএস হয়েছিল ১৯ টাকা ৩৮ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১১১ টাকা ৯৪ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৪ নভেম্বর, রোববার সকাল ৯টা ৩০ মিনিটে ডিজিটাল প্ল্যাটফরমে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৭ অক্টোবর।

রেনেটার ডিভিডেন্ড ঘোষণা

শেয়ারবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের রেনেটা ৩০ জুন, ২০২৪ সমাপ্ত অর্থববছরে বিনিয়োগকারীদের জন্য ৯২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩১ টাকা ৫৩ পয়সা। আগের অর্থবছরে ইপিএস হয়েছিল ২০ টাকা ৪০ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ০৫ ডিসেম্বর। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৬ অক্টোবর।

বিকন ফার্মার ডিভিডেন্ড ঘোষণা

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিকন ফার্মাসিউটিক্যালস পিএলসি ৩০ জুন ২০২৪ সমাপ্ত অর্থবছরে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড এবং উদ্যোক্তা পরিচালকদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় হয়েছে ২ টাকা ২৬ পয়সা। আগের বছর একই সময় ইপিএস ছিল ২ টাকা ২১ পয়সা।

৩০ জুন ২০২৪ সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) মূল্য হয়েছে ২৬ টাকা ৩৬ পয়সা। আগের বছর এই সময় এনএভিপিএস ছিল ২৫ টাকা ৭২ পয়সা।

৩০ জুন ২০২৪ পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি ক্যাশ ফ্লো হয়েছে ঋণাত্মক ৭৮ পয়সা। আগের বছর এই সময় ক্যাশ ফ্লোল ছিল ২ টাকা ৬৯ পয়সা।

কোম্পানিটির ডিভিডেন্ড অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এরজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ অক্টোবর।

এপেক্স ফুটওয়্যারের ডিভিডেন্ড ঘোষণা

শেয়ারবাজারের তালিকাভুক্ত এপেক্স ফুটওয়্যার লিমিটেড গত ৩০ জুন ২০২৪ সমাপ্ত অর্থবছরের জন্য ৩৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৮৬ পয়সা। আগের অর্থবছর একই সময়ে ইপিএস ছিল ১১ টাকা ৬৯ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৭৪ টাকা ৩৭ পয়সা। আগের অর্থবছর একই সময়ে যা ছিল ২১৭ টাকা ৮৫ পয়সা।

আলোচ্য অর্থবছর শেষে কোম্পানিটির ক্যাশ ফ্লো হয়েছে ১৮২ টাকা ৫৫ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ২৪ টাকা ৭৫ পয়সা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য আগামী ২৭ নভেম্ভর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ অক্টোবর ২০২৪।

ন্যাশনাল পলিমারের ডিভিডেন্ড ঘোষণা

শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল পলিমার ৩০ জুন ২০২৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২৭ পয়সা। আগের বছর একই সময় ইপিএস ছিল ২ টাকা ০৯ পয়সা।


৩০ জুন ২০২৪ সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) মূল্য হয়েছে ৩০ টাকা ৬৩ পয়সা। আগের বছর এই সময় এনএভিপিএস ছিল ২৯ টাকা ৭১ পয়সা।

৩০ জুন ২০২৪ পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি ক্যাশ ফ্লো হয়েছে ২ টাকা ৮৯ পয়সা। আগের বছর এই সময় ক্যাশ ফ্লোল ছিল ৬ টাকা ৫২ পয়সা।

কোম্পানিটির ডিভিডেন্ড অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ অক্টোবর।

কাট্টালি টেক্সটাইলের ডিভিডেন্ড ঘোষণা

শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কাট্টালি টেক্সটাইল ৩০ জুন, ২০২৪ সমাপ্ত অর্থববছরে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ০.২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয় ৮৪ পয়সা। আগের অর্থবছরে লোকসান ছিল ৩২ পয়সা। ৩০ জুন, ২০২৪ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) হয় ১৫ টাকা ০২ পয়সা।


কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২১ নভেম্বর। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ অক্টোবর।

এদিকে কোম্পানিটি ৩০ জুন, ২০২২ ও ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করে।

৩০ জুন ২০২২ সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় ১৭ পয়সা। ৩০ জুন ২০২২ তারিখ কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয় ১৬ টাকা ১৮ পয়সায়।

৩০ জুন ২০২৩ সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয় ৩২ পয়সা। ৩০ জুন ২০২৩ তারিখ কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয় ১৫ টাকা ৮৬ পয়সায়।

ওরিজা এগ্রোর ডিভিডেন্ড ঘোষণা

শেয়ারবাজারে এসএমই প্ল্যাটফর্মে তালিকাভুক্ত কোম্পানি ওরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৩০ জুন,২০২৪ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এ ডিভিডেন্ড কেবল সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ঘোষণা করা হয়েছে। কোম্পানির উদ্যোক্তা পরিচালকরা কোন ডিভিডেন্ড নেবেন না।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৩৯ পয়সা।

৩০ জুন,২০২৪ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ১৪ পয়সা।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল ৮ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ৫১ পয়সা।

আগামী ১৪ নভেম্বর সকাল সাড়ে ১১টায় হাইব্রিড পদ্ধতিতে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ অক্টোবর।

মাইডাস ফাইন্যান্সের ডিভিডেন্ড সংক্রান্ত তথ্য প্রকাশ

শেয়ারবাজারে তালিকাভুক্ত মাইডাস ফাইন্যান্স পিএলসি ৩০ জুন,২০২৪ সমাপ্ত অর্থবছরের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪ টাকা ৬৬ পয়সা। আগে অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০৬ পয়সা।


৩০ জুন,২০২৪ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬ টাকা ৭৯ পয়সা।


কোম্পানিটি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ অক্টোবর।

ফিনিক্স ফাইন্যান্সের ডিভিডেন্ড সংক্রান্ত তথ্য প্রকাশ

শেয়ারবাজারে তালিকাভুক্ত ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ৩০ জুন,২০২৪ সমাপ্ত অর্থবছরের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪২ টাকা ৫২ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ৮ টাকা ৩৬ পয়সা।


৩০ জুন,২০২৪ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নিট দায় দাঁড়িয়েছে ৩৩ টাকা ২৮ পয়সা।


কোম্পানিটি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ অ

বিনিয়োগকারীদের মূলধন কমেছে সাড়ে ১৩ হাজার কোটি টাকা

অস্বস্তিতে বিদায়ী সপ্তাহ পার করেছে দেশের শেয়ারবাজার। সপ্তাহজুড়ে (২৯ সেপ্টেম্বর-০৩ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব মূল্য সূচকের পতনের সঙ্গে বাজার মূলধন কমেছে সাড়ে ১৩ হাজার কোটি টাকা। এছাড়াও কমেছে টাকার অংকে শেয়ার লেনদেনের পরিমাণ। ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা করে এসব তথ্য জানা গেছে।

গত সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিলো ৬ লাখ ৮৫ হাজার ৬২১ কোটি টাকা। আর সপ্তাহ শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৭২ হাজার ১১৫ কোটি টাকা।অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ১ দশমিক ৯৭ শতাংশ বা ১৩ হাজার ৫০৬ কোটি টাকা।

সমাপ্ত সপ্তাহে ডিএসইর সব কয়টি সূচক কমেছে। চলতি সপ্তাহে প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৭৬ দশমিক ৫৫ পয়েন্ট বা ৩ দশমিক ১৩ শতাংশ। সপ্তাহ শেষে প্রধান সূচকটি দাড়িয়েছে ৫ হাজার ৪৬৩ পয়েন্টে।

এছাড়াও, ডিএসইর অপর সূচক ডিএসই-৩০ সূচক কমেছে ৭৪ দশমিক ০৮ পয়েন্ট বা ৩ দশমিক ৫৯ শতাংশ। আর ডিএসইএস সূচক কমেছে ৪০ দশমিক ৬৭ পয়েন্ট বা ৩ দশমিক ২২ শতাংশ।

সূচকের পতনের পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। চলতি সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৩১ কোটি ৯ লাখ টাকা। আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ৩ হাজার ৩৯৬ কোটি ৫৪ লাখ টাকা। এক সপ্তাহে লেনদেন কমেছে ১ হাজার ২৬৫ কোটি ৪৫ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৩৭ দশমিক ২৬ শতাংশ বা ২৫৩ কোটি ৯ লাখ টাকা। চলতি সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৪২৬ কোটি ২১ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৬৭৯ কোটি ৩০ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৭টি কোম্পানির, কমেছে ৩৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানির শেয়ারের দাম।

পর্ষদ সভার তারিখ জানালো ডেসকো

পুঁজিবাজারে তালিকাভুক্ত ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ১০ অক্টোবর বিকাল ৫টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচিত সভায় ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ এ প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি।

সভায় সমাপ্ত হিসাববছরের বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা আসতে পারে।

নগদ লভ্যাংশ পাঠিয়েছে বিমা খাতের দুই কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের দুই কোম্পানি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। কোম্পানিগুলো হলো- মেঘনা লাইফ ইন্স্যুরেন্স এবং বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

কোম্পানিগুলো সমাপ্ত হিসাববছরের নগদ লভ্যাংশ বিইএফটিএন সিস্টেমসের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে।

গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের জন্য মেঘনা লাইফ ইন্স্যুরেন্স ১৫ শতাংশ এবং বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স ১০ লভ্যাংশ ঘোষণা করেছিলো।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: