facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ অক্টোবর শনিবার, ২০২৪

Walton

অনলাইন কেনাকাটায় আস্থার প্রতীক হয়ে উঠেছেন নারী উদ্যোক্তারা


২৯ মার্চ ২০২৩ বুধবার, ০৬:২৪  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


অনলাইন কেনাকাটায় আস্থার প্রতীক হয়ে উঠেছেন নারী উদ্যোক্তারা

ঈদুল ফিতরের বাকি আরও তিন সপ্তাহের বেশি। ঈদের কেনাকাটা শুরু হলেও এখনো সেভাবে জমে উঠেনি। তবে অনলাইন প্লাটফর্মে পুরোদমে চলছে ঈদের কেনাকাটা। বিশেষ করে নারীদের পোশাক বিক্রির ধুম পড়েছে সেখানে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইনস্ট্রাগ্রামকে ব্যবসাক্ষেত্র হিসেবে নিয়েছেন লাখো তরুণ-তরুণী। ঈদকে কেন্দ্র করে তারা নতুন প্রস্তুতি নিয়ে নিজেদের ব্যবসা সাজিয়েছেন। ফেসবুকে সারা বছর যেসব পেজ থেকে নারীদের পোশাক বিক্রি হয়, ঈদের আগে সেসব পেজের সক্রিয়তা বেড়ে যায় কয়েক গুণ। এবারও এর ব্যত্যয় ঘটেনি।

বিভিন্ন পেজ ঘুরে দেখা গেছে, ঈদকে সামনে রেখে নতুন নতুন পোশাকের পসরা। শাড়ি, থ্রি-পিছ, ওয়ান পিস থেকে শুরু করে সবধরনের পোশাকের সমারোহ দেখা গেছে। ঈদ উপলক্ষে নানা ছাড়ও দেওয়া হচ্ছে।

ঈদকে কেন্দ্র করে অনেকে নতুন করে অনলাইন ব্যবসায় নেমেছেন। ফেসবুকে এমন অনেক পেজ দেখা গেছে, যা শুরু হয়েছে মাসখানেক আগে। একই চিত্র ইনস্ট্রাগ্রামে। সেখানে বিক্রি হচ্ছে নারীদের পোশাক।

ফেসবুক পেজের মাধ্যমে যারা ব্যবসা করেন, ক্রেতা সমাগম বাড়াতে তাদের টাকা খরচ করে বুস্ট করতে হয়। তবে ফেসবুকে বিনামূল্যে বিপণনের জায়গাও আছে। যা ফেসবুক মার্কেটপ্লেস হিসেবে পরিচিত।

ঈদকে সামনে রেখে সেখানেও দেখা মিলেছে নতুন নতুন পণ্যের। যার একটি বড় জায়গাজুড়ে রয়েছে নারীদের পোশাক। অনলাইনে এসব পণ্যের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, রোজার আগেই ঈদের বিক্রি শুরু হয়েছে। প্রতিদিনই বিক্রি বেড়ে চলেছে।

ফেসবুক মার্কেটপ্লেস ব্যবহার করে নারীদের থ্রি-পিছ বিক্রি করেন সানজিদা ইসলাম। তিনি বলেন, `মার্কেটপ্লেস ফ্রি হলেও এখানে কিছু সমস্যা আছে। প্রচুর নক আসে। কাস্টমার কম। তবে এখন বেশ ভালো চলছে। সেল বেড়েছে।`

একইভাবে শাড়ি বিক্রি করা সিদরাতুল ইসলাম বলেন, `সেল বেড়েছে। তবে অনেকেই দাম শুনে চলে যাচ্ছে৷ হয়ত আরও পরে নেবে।` অনলাইনে নারীদের পোশাকের পাশাপাশি শিশুদের পোশাকেরও একটি বড় বাজার গড়ে উঠেছে৷ একই সঙ্গে বিক্রি হচ্ছে গৃহস্থালি নানা পণ্য।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: