facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০২৪

Walton

অস্ট্রেলিয়ার প্রথম নারী গভর্নর মিশেল বুলক


১৫ জুলাই ২০২৩ শনিবার, ০১:৩৯  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


অস্ট্রেলিয়ার প্রথম নারী গভর্নর মিশেল বুলক

ছয় দশকেরও বেশি সময় আগে, ১৯৬০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর এবারই প্রথম নারী গভর্নর পেতে যাচ্ছে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক। সাত বছর গভর্নরের দায়িত্ব পালন শেষে রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়ার (আরবিএ) দায়িত্ব ছাড়তে যাচ্ছেন ফিলিপ লোয়ি। তার স্থলাভিষিক্ত হিসেবে কর্তৃপক্ষ এরই মধ্যে মিশেল বুলকের নাম ঘোষণা করেছে বলে জানিয়েছে বিবিসি।

মিশেল বুলক বর্তমানে আরবিএর ডেপুটি গভর্নর হিসেবে দায়িত্ব পালন করছেন। গভর্নর হিসেবে তার সাত বছরের মেয়াদ শুরু হবে আগামী ১৮ সেপ্টেম্বর। অস্ট্রেলিয়ায় আর্থিক পরিষেবা খাতে পুরুষদের প্রাধান্য বেশি এবং বেতন কাঠামোতে লিঙ্গবৈষম্য বেশ পরিলক্ষিত হয়ে থাকে।

বর্তমানে দেশটিতে ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধির ফলে আরবিএ বেশ চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে। এ রকম সময়েই নিয়োগ পেলেন মিশেল বুলক। মুদ্রাস্ফীতি মোকাবিলা করার লক্ষ্যে দেশটি সম্প্রতি সুদের হার বাড়িয়েছে, যা গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ।

বুলক শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, ‘এটি দায়িত্বে আসার জন্য একটি চ্যালেঞ্জিং সময়, তবে শক্তিশালী বোর্ড ও নির্বাহী দল আমাকে সমর্থন করবে।’ রিজার্ভ ব্যাংকের নীতি, কার্যক্ষম ও উদ্দেশ্যগুলো যেন অস্ট্রেলিয়ার জনগণের জন্য আরও মঙ্গল বয়ে আনতে পারে, সে লক্ষ্যেই মিশেল বুলক কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ বলে জানান।

প্রায় চার দশক আগে তিনি একজন বিশ্লেষক হিসেবে আরবিএতে যোগ দেন। ২০২২ সালের এপ্রিলে আরবিএর ডেপুটি গভর্নর হিসেবে নিযুক্ত হওয়ার আগে তিনি সহকারী গভর্নর এবং অর্থ প্রদান নীতি বিভাগের প্রধানসহ সিনিয়র ম্যানেজমেন্ট পদে দায়িত্ব পালন করেছেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ এক টুইট বার্তায় বলেন, ‘মিশেল বুলক হচ্ছেন একজন অসাধারণ অর্থনীতিবিদ এবং তিনি দীর্ঘদিন বেশ দায়িত্বশীলতার সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকে কর্মরত আছেন।’

অ্যান্টনি অ্যালবানিজ আরেকটি টুইট বার্তায় বলেন, ‘আমরা বিশ্বাস করি যে, বিশ্বে চলমান অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা ও আরবিএকে নেতৃত্ব দেয়ার জন্য তার যথেষ্ট অভিজ্ঞতা, দক্ষতা ও নতুন দৃষ্টিভঙ্গি রয়েছে।’

অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী ক্যাথি গ্যালাঘের বলেন, ‘দেশের প্রথম নারী গভর্নর হিসেবে মিশেলের নিয়োগ অস্ট্রেলিয়ার জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত।’

এদিকে মিশেলকে শুভেচ্ছা জানিয়ে আরবিএর বিদায়ী গভর্নর ফিলিপ লোয়ে বলেন, ‘ব্যাংকটি একজন সুযোগ্য গভর্নর পেয়েছে। তিনি গত মাসে একটি শিল্প সম্মেলনে অস্ট্রেলিয়ানদের আরও বেশি কাজ করা উচিত ও ঋণের খরচ মোকাবিলা করার জন্য কম খরচ করা উচিত- এমন কথা বলার পর বেশ সমালোচনার মুখে পড়েন। সম্প্রতি আরবিএর নীতি সুদের হার ১২ বারের মতো বাড়ানোর সিদ্ধান্তকে সমর্থন করে তিনি বলেন, দেশবাসী ভালো করছেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: