facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৮ সেপ্টেম্বর রবিবার, ২০২৪

marcelbd

অ্যাপলকে টপকে বিশ্বের দ্বিতীয় শীর্ষ দামি কোম্পানি এনভিডিয়া


০৬ জুন ২০২৪ বৃহস্পতিবার, ০৫:১৪  পিএম

শেয়ার বিজনেস ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


অ্যাপলকে টপকে বিশ্বের দ্বিতীয় শীর্ষ দামি কোম্পানি এনভিডিয়া

সবচেয়ে দামি কোম্পানির তালিকায় দ্বিতীয় অবস্থান দখল করেছে চিপ প্রস্তুতকারক কোম্পানি এনভিডিয়া। শেয়ারের দরপতনের কারণে অ্যাপল অবস্থান হারিয়েছে। এই তালিকায় এখনো শীর্ষ অবস্থানে রয়েছে মাইক্রোসফট। সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

গত বুধবার এনভিডিয়ার শেয়ার মূল্য ৫ দশমিক ২ শতাংশ বেড়ে প্রতিটি শেয়ারের দর হয় প্রায় ১ হাজার ২২৪ ডলার। এর ফলে কোম্পানিটির বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ১ হাজার ২০০ কোটি বা ৩ দশমিক শূন্য ১২ ট্রিলিয়ন ডলার। আর অ্যাপলের শেয়ার শূন্য দশমিক ৮ শতাংশ কমে কোম্পানিটির বাজার মূলধন হয় ৩ লাখ ৩০০ কোটি ডলার বা ৩ দশমিক শূন্য শূন্য ৩ ট্রিলিয়ন ডলার।

অপরদিকে তালিকার শীর্ষে থাকা মাইক্রোসফটের শেয়ারদর ১ দশমিক ৯ শতাংশ বেড়ে কোম্পানিটির বাজার মূলধন ৩ লাখ ৫০ হাজার কোটি বা ৩ দশমিক ১৫ ট্রিলিয়ন ডলার হয়েছে।

এনভিডিয়ার একটি শেয়ার দশভাগে বিভক্ত করার প্রস্তুতি নিচ্ছে যা একক বিনিয়োগকারীদের আকর্ষণ দেবে। এই ৭ জুন থেকে কার্যকর হবে।

লংবো অ্যাসেট ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা জেক ডলারহাইড বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি বিকাশের জন্য এনভিডিয়ার আয় হচ্ছে। বর্তমানে অ্যাপল ও মেটার মতো কোম্পানিও এআইতে বিনিয়োগ করছে। ভবিষ্যতে এনভিডিয়া মাইক্রোসফটকেও ছাড়িয়ে যেতে পারে।

মাইক্রোসফট, মেটা ও অ্যালফাবেটের মতো কোম্পানিগুলো তাদের এআই কম্পিউটিংয়ের সক্ষমতা বাড়াতে প্রতিযোগিতা করছে। এ জন্য এনভিডিয়ার কোম্পানির এআই চিপ ব্যবহার করছে তারা। তাই ২০২৪ সালে এনভিডিয়ার শেয়ার মূল্য ১৪৭ শতাংশ বেড়েছে।

গত ২২ মে থেকে এনভিডিয়ার শেয়ার ৩০ শতাংশ বেড়েছে। গত বুধবার এনভিডিয়া বাজার মূলধনে প্রায় ১৫ কোটি ডলার যোগ করেছে।

এআই চিপ তৈরির আরেক কোম্পানি পিএইচএলএক্স চিপ ইনডেক্সেরও শেয়ার মূল্য ৪ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর সুপার মারিও কম্পিউটার কোম্পানির শেয়ারমূল্য ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এআই প্রযুক্তিতে ব্যবহার করার জন্য সার্ভার তৈরি করে এই কোম্পানি। এ জন্য কোম্পানিটি এনভিডিয়ার চিপ ব্যবহার করে।

এআই প্রযুক্তি বিকাশের জন্য এনভিডিয়ার কোম্পানির এগিয়ে যাচ্ছে। অপরদিকে আইফোনের চাহিদা কমে যাওয়ায় ও চীনের ফোনের বাজারে তীব্র প্রতিযোগিতা করার জন্য অ্যাপল চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: