facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ অক্টোবর শনিবার, ২০২৪

Walton

আফগানিস্তানের একমাত্র নারী পরিচালিত রেডিও স্টেশন বন্ধ করল তালেবান


০২ এপ্রিল ২০২৩ রবিবার, ০১:৫৭  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


আফগানিস্তানের একমাত্র নারী পরিচালিত রেডিও স্টেশন বন্ধ করল তালেবান

আফগানিস্তানের একমাত্র রেডিও স্টেশন `সাদাই বানোওয়ান` যার অর্থ উইমেন`স ভয়েস (নারীদের কণ্ঠস্বর)। ১০ বছর আগে প্রতিষ্ঠিত হওয়া এই স্টেশনটি পুরোপুরি পরিচালনা করেন নারীরা। তবে বৃহস্পতিবার (৩০ মার্চ) দেশটির একমাত্র নারী পরিচালিত স্টেশনটি বন্ধ করে দিয়েছে তালেবান প্রশাসন। কারণ হিসেবে তারা বলেছে, পবিত্র রমজান মাসে গান সম্প্রচার করেছে স্টেশনটি।

এ ব্যাপারে সাদাই বানোওয়ান স্টেশনের প্রধান নাজিয়া সারোশ বলেন, `আমরা এমন কিছু সম্প্রচার করেনি যা তাদের (তালেবান) আইন লঙ্ঘন করে। এটা বন্ধ করার প্রয়োজন ছিল না। এই ধরনের পদক্ষেপ পুরোপুরি ষড়ষন্ত্র। যদিও তালেবান বলেছে, আমরা গান সম্প্রচার করেছি। অথচ আমরা কোন ধরনের গান-ই সম্প্রচার করেনি।`

তিনি আরো বলেন, `বৃহস্পতিবার স্থানীয় সময় ১১টা ৪০ মিনিটে তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয় এবং পাপ ও পূণ্য বিভাগের প্রতিনিধিরা এসে স্টেশনের কার্যক্রম বন্ধ করে দেয়।` অবশ্য স্টেশনের কর্মকর্তারা পাপ ও পূণ্য বিভাগের কর্মকর্তাদের কাছে এই বিষয়ে জানতে চাইলে তারা জানায়, বন্ধ করার বিষয়ে তাদের কাছে কোন তথ্য নেই। এই রেডিও স্টেশনের মোট কর্মকর্তা আটজন। তাদের মধ্যে ছয়জনই নারী। এটি দেশটির উত্তর-পূর্বের বাদাখশান প্রদেশে কার্যক্রম চালাত।

বাদাখশান প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিষয়ক পরিচালক মোয়েজুদ্দিন আহমাদী জানান, ইসলামিক এমিরেটসের আইন লঙ্ঘন করেছে স্টেশনটি। রমজান চলাকালে কয়েকবার গান বাজিয়েছে এটি। নিয়ম ভাঙ্গার কারণে বন্ধ করে দেয়া হয়েছে স্টেশনটি। যদি স্টেশন কর্তৃপক্ষ ইসলামিক এমিরেটস অব আফগানিস্তানের নীতি মেনে নেয় এবং নিশ্চয়তা দেয়; তারা এ ধরনের কাজ আর করবে না। তবে এটি পুনরায় চালুর অনুমোদন দেব আমরা।

উল্লেখ্য, আফগান ইনডেপেন্ডেন্ট জার্নালিস্টস এসোসিয়েশনের তথ্য অনুসারে ২০২১ সালে তালেবান ক্ষমতা দখলের পর চাকরি হারিয়েছেন অনেক সাংবাদিক। অর্থের অভাবে বন্ধ হয়ে গেছে বহু গণমাধ্যম প্রতিষ্ঠান। এ ছাড়া জীবনের ভয়ে দেশ ছেড়ে চলে গেছেন অসংখ্য সাংবাদিক। সূত্র: দ্য গার্ডিয়ান

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: