facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৮ সেপ্টেম্বর রবিবার, ২০২৪

marcelbd

উইন্ডিজকে বিদায় করে সেমিফাইনালে দ. আফ্রিকা


২৪ জুন ২০২৪ সোমবার, ১১:৩১  এএম

স্পোর্টস ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


উইন্ডিজকে বিদায় করে সেমিফাইনালে দ. আফ্রিকা

ওয়েস্ট ইন্ডিজকে ডিএলএস পদ্ধতিতে ৩ উইকেটে হারিয়ে আসরের দ্বিতীয় দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠল দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করে বিশ্বকাপের আয়োজকরা ৮ উইকেটে ১৩৫ রান করে। জবাবে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকার ইনিংসে বৃষ্টির শুরু হলে পরে লক্ষ্য দাঁড়ায় ১৭ ওভারে ১২৩। যা ৫ বল বাকি থাকতেই জিতে নেন এইডেন মার্করামরা।

সোমবার অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন। যেখানে সুপার এইটের গুরুত্বপূর্ণ ম্যাচে সমীকরণ এমন হয়ে দাঁড়িয়েছে যে, জিতলেই সেমিফাইনাল, আর হারলেই বিদায়। তবে শুরুতে ব্যাটিংয়ে নেমে ভালো সংগ্রহ দাঁড় করাতে পারেনি উইন্ডিজ। নির্ধারতি ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৫ রান করেছে দলটি।

তবে এমন লক্ষ্যে প্রোটিয়াদের ব্যাটিংয়ের শুরুটা হয়নি ভালো। এরপরও জয়ে চোখ রাখছিল দলটি। তবে তাদের সেই পথে এখন বাধা হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি। ২ ওভারে ২ উইকেট খরচায় ১৫ রান তুলতেই ঝুম বৃষ্টি শুরু হয়েছে মাঠে।

বৃষ্টির শেষে খেলা যখন শুরু হয়, তখন বৃষ্টিতে কমেছে ওভার। সেই সঙ্গে কমেছে টার্গেটও। বৃষ্টির কারণে ৩ ওভার কমে ম্যাচ হবে এখন ১৭ ওভারে। যেখানে নতুন টার্গেট হিসেবে ১২৩ রানের লক্ষ্য ঠিক হয় দক্ষিণ আফ্রিকার।

অর্থাৎ নতুন টার্গেট অনুযায়ী ম্যাচ জিততে ৯০ বলে আরও ১০৮ করতে হতো প্রোটিয়াদের। এর আগে বৃষ্টি শুরু হওয়ার আগ পর্যন্ত স্বল্প পুঁজি নিয়েও দারুণ শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ওভারে ১২ রান খরচ করলেও দ্বিতীয় ওভারে এসে দুটি উইকেট তুলে নিয়েছেন আন্দ্রে রাসেল। তাতে বেশ চাপেই পড়ে গিয়েছিল প্রোটিয়ারা। এর আগে বৃষ্টি শুরু হওয়ার আগ পর্যন্ত স্বল্প পুঁজি নিয়েও দারুণ শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ।

প্রথম ওভারে ১২ রান খরচ করলেও দ্বিতীয় ওভারে এসে দুটি উইকেট তুলে নিয়েছেন আন্দ্রে রাসেল। তাতে বেশ চাপেই পড়ে গিয়েছিল প্রোটিয়ারা। তবে ট্রিস্টান স্টাবসের ২৯, হেনরিখ ক্লাসেনের ২২ ও মার্কো জানসেনের ১৪ বলে অপরাজিত ২১ রানে জয় নিশ্চিত করে প্রোটিয়ারা। উইন্ডিজ বোলারদের মধ্যে চেজ সর্বোচ্চ ৩টি উইকেট পান। এছাড়া রাসেল ও আলজারি জোসেফ ২টি করে উইকেট দখল করেন।

এর আগে প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি ক্যারিবীয়দের। দলীয় ৫ রানে শেই হোপ ও নিকোলাস পুরানকে হারায় তারা। তবে তৃতীয় উইকেট জুটিতে ৬৫ বলে ৮১ রান তোলেন কাইল মেয়ার্স ও রোস্টন চেজ। তবে মেয়ার্স তাবরাইজ শামসির বলে ৩৫ রানে আউট হলে এই জুটি ভাঙে।

চেজ দলের হয়ে একমাত্র হাফসেঞ্চুরির দেখা পান। তিনি ৪২ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৫২ রান করে সেই শামসির শিকার হন। এরপর দলের হয়ে আর কেউ হাল ধরতে না পারায় স্কোর বড় করা হয়নি তাদের।

প্রোটিয়া স্পিনার শামসি ৪ ওভারে ২৭ রানে ৩টি উইকেট পান। গ্রুপ টু থেকে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। রোববার রাতে যুক্তরাষ্ট্রকে ১০ উইকেটে হারিয়ে শেষ চারে নিজেদের জায়গা পাকা করে রেখেছে জস বাটলারের দল। আজ এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে প্রোটিয়ারা শেষ চারে উঠল।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: