facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ অক্টোবর শনিবার, ২০২৪

Walton

উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য হলেন অধ্যাপক ইয়াসমীন


২৯ এপ্রিল ২০২৩ শনিবার, ১০:৩৩  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য হলেন অধ্যাপক ইয়াসমীন
অধ্যাপক ইয়াসমীন আরা লেখা

উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ইয়াসমীন আরা লেখা। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী তাঁকে চার বছরের জন্য উত্তরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন উত্তরা ইউনিভার্সিটির পিআর ইনচার্জ প্রদীপ্ত মোবারক। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উত্তরা ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কর্তৃক প্রস্তাবিত অধ্যাপকদের মধ্য থেকে ইয়াসমীনকে যোগদানের তারিখ থেকে পরবর্তী চার বছরের জন্য নিয়োগের আদেশ দেন রাষ্ট্রপতি।

আজকের পত্রিকা অনলাইনের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ইয়াসমীন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্য ও ভাষাবিজ্ঞান বিষয়ে ১৯৯২ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৯৫ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। গবেষক হিসেবে তাঁর অর্জনের স্বীকৃতিস্বরূপ তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ভাষাবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি পান। নিবেদিতপ্রাণ বর্ণাঢ্য কর্মজীবনে তিনি শিক্ষা ক্ষেত্রে বিপ্লবাত্মক পরিবর্তনের উদ্যোগের অংশ হিসেবে বাংলাদেশে বিভিন্ন বিদ্যালয়, কলেজ এবং প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করেন।

ইয়াসমীন ২০০৩ সাল থেকে উত্তরা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জড়িত। এই বিশ্ববিদ্যালয়ে তিনি অধ্যাপক, বিভাগীয় সভাপতি এবং স্কুল অফ এডুকেশন ও ফিজিক্যাল এডুকেশনের ডিন হিসাবে দায়িত্ব পালন করেছেন। উপাচার্যের দায়িত্ব গ্রহণের অব্যবহিত আগে তিনি বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য হিসেবে দায়িত্বরত ছিলেন। উপ-উপাচার্য হিসেবে তিনি একাডেমিক শ্রেষ্ঠত্ব এবং ব্যতিক্রমী নেতৃত্বের সমন্বয়ের নজির স্থাপন করে তাঁর সহকর্মী এবং শিক্ষার্থীদের নতুন উচ্চতা অর্জনে অনুপ্রাণিত করেছেন। তিনি সর্বদা নারীর ক্ষমতায়নের বিষয়ে বিশেষ জোর দিয়েছেন। বাংলাদেশের হাতে গোনা কয়েকজন নারী উপাচার্যের একজন হিসেবে তিনি অনন্য উদাহরণ সৃষ্টি করলেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: