facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০২৪

Walton

এশিয়ার সবচেয়ে ধনী নারী হারালেন তার বিশাল সম্পদ


১১ আগস্ট ২০২৩ শুক্রবার, ০১:১৯  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


এশিয়ার সবচেয়ে ধনী নারী হারালেন তার বিশাল সম্পদ

এশিয়ার একসময়ের সবচেয়ে ধনী নারী মাত্র দুই বছরের মধ্যে বিশ্বের অন্য যেকোন বিলিয়নেয়ারের চেয়ে বেশি সম্পদ হারিয়েছেন। কারণ তার সংস্থা ঋণ সংকটে জর্জরিত। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, কান্ট্রি গার্ডেন হোল্ডিংস কোং-এর চেয়ারপার্সন ইয়াং হুইয়ান, ২০২১ সালের জুন পর্যন্ত শীর্ষে থাকার পর তার সম্পত্তির ৮৪ শতাংশ হারিয়েছেন যার মধ্যে শুধুমাত্র মঙ্গলবাই ৮.২ শতাংশ হ্রাস পেয়েছে। ৩০-দিনের গ্রেস পিরিয়ডের মধ্যে টাকা না মেটালে প্রথম পাবলিক ডিফল্টের মুখে পড়বে কান্ট্রি গার্ডেন।

ব্লুমবার্গের সম্পদ সূচক দ্বারা ট্র্যাক করা অতি-ধনীদের মধ্যে এটাই সবচেয়ে বড় ডলারের পতন। ইয়াং এর ভাগ্য তার শীর্ষ থেকে ২৮.৬ বিলিয়ন সঙ্কুচিত হয়েছে, তার সম্পদের নীট মূল্য এখন ৫.৫ বিলিয়ন ডলার। ৪১-বছর-বয়সী টাইকুনের সম্পদ মূলত কান্ট্রি গার্ডেনে তার অংশীদারিত্ব থেকে প্রাপ্ত, যার শেয়ার এই বছর প্রায় ৬০ শতাংশ কমে গেছে কারণ বাড়ি বিক্রি এবং ক্রমবর্ধমান পুনঃঅর্থায়ন খরচ চীনের রিয়েল এস্টেট শিল্পকে আঘাত করেছে।

হংকং-এ ব্যবসা করে ২০২২ সালে কোম্পানির আয় ছিল ৪৩০বিলিয়ন ইউয়ান (৬০ বিলিয়ন)। তবে তার সম্পদের ক্ষতি অন্য চীনা বিলিয়নেয়ার, চায়না এভারগ্রান্ড গ্রুপের হুই কা ইয়ানের কাছে নেহাতই ছোট। হুই তার রিয়েল এস্টেট ফার্মের খেলাপি হওয়ায় তার ভাগ্য ২০১৭ সালে ৪২বিলিয়ন ডলার থেকে ৩.২ বিলিয়ন ডলারে পৌঁছে গিয়েছে। অত্যধিক ঋণ নেওয়ার বিরুদ্ধে সরকার ক্র্যাক ডাউন করার পরে চীনের টাইকুনরা ২০২০ সালে তাদের সম্পদের ক্ষয় দেখেছে। সেই ঋণ পরিশোধ করতে গিয়ে তারা এখন হিমশিম খাচ্ছেন।

পতনের আগে, আবাসিক সম্পত্তি সেক্টরের দ্রুত সম্প্রসারণ ইয়াং, হুই এবং তাদের সমসাময়িকদের দেশের সবচেয়ে ধনী ব্যক্তিতে পরিণত করেছিল। এখন তাদের বিলিয়ন বিলিয়ন ডলারের সম্পত্তি নষ্ট হচ্ছে। ইয়াং গত মাসে তার বোনের দ্বারা প্রতিষ্ঠিত একটি দাতব্য সংস্থায় তার অর্ধেকেরও বেশি ব্যক্তিগত অংশীদারিত্ব, যার মূল্য প্রায় ৮২৬মিলিয়ন, হস্তান্তর করতে সম্মত হয়েছিলেন।

ইয়াং এর বাবা ১৯৯২ সালে কান্ট্রি গার্ডেন সহ-প্রতিষ্ঠা করেন এবং ২০০৫ সালে ইয়াং কোম্পানিতে যোগদান করেন। কান্ট্রি গার্ডেন ২০০৭ সালের এপ্রিলে হংকংয়ের প্রাথমিক পাবলিক অফারে ১.৬৫ বিলিয়ন ডলার সংগ্রহ করার পরে, ২৫ বছর বয়সে তিনি চীনের সবচেয়ে ধনী নারী হয়েছিলেন। ২০২৩ সালে, বয়সের কারণে তার বাবা পদত্যাগ করার পরে ইয়াং চেয়ারে বসেন।সূত্র : গালফ নিউজ

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: