facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০২৪

Walton

কানাডা ও ভারতের উত্তেজনায়ও প্রভাব পড়েনি দ্বিপাক্ষিক বাণিজ্যে


১৬ অক্টোবর ২০২৪ বুধবার, ১২:২৫  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


কানাডা ও ভারতের উত্তেজনায়ও প্রভাব পড়েনি দ্বিপাক্ষিক বাণিজ্যে

শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ড নিয়ে উত্তেজনায় ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক সম্পর্কে টানাপড়েন চলছে। অবশ্য তাদের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কে এখনও তার প্রভাব পড়েনি বলে দাবি করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ভারতীয় কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, ‘বাণিজ্যিক সম্পর্ক নিয়ে আমরা আপাতত উদ্বিগ্ন নই। কানাডার সঙ্গে আমাদের বাণিজ্যের আকার অতোটা বড় নয়। আমরা আশা করব, লভ্যাংশ বিবেচনা করে (কানাডার পক্ষ থেকে) বিনিয়োগ করা হবে। আর ভারত বেশ আকর্ষণীয় রিটার্ন অফার করছে।’

নিজ্জর হত্যার সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে ভারতীয় হাই কমিশনার ও অন্যান্য কূটনীতিকদের বহিষ্কার করাকে কেন্দ্র করে সোমবার থেকে দুই দেশের উত্তেজনা চরমে পৌঁছেছে। কানাডার কর্তৃপক্ষ আরও দাবি করে, তাদের দেশে অবস্থানরত আরও ভারতীয় নাগরিক নয়াদিল্লির হুমকির মুখে রয়েছে।


গত বছর কানাডার মাটিতে নিজ্জর হত্যায় ভারতের জড়িত থাকার অভিযোগ করেছিলেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তখন থেকেই দুই দেশের সম্পর্কে টানাপড়েন শুরু। এসব অভিযোগ উড়িয়ে দিয়েছে ভারত। তাদের দাবি, এগুলো ট্রুডোর রাজনৈতিক কৌশলের অংশ।

ভারতে প্রধানত খনিজ পদার্থ, ডাল, পটাশ, শিল্প রাসায়নিক ও মূল্যবান পাথর রফতানি করে থাকে কানাডা। আর সেখান থেকে ওষুধের কাঁচামাল, সামুদ্রিক দ্রব্য, বৈদ্যুতিক সরঞ্জাম, মুক্তা ও অন্যান্য মূল্যবান পাথর আমদানি করে।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের মতে, ৩১ মার্চ শেষ হওয়া বিগত অর্থবছরে দুই দেশের মধ্যে ৮৪০ কোটি মার্কিন ডলারের বাণিজ্য হয়েছিল। এদিকে, কানাডীয় বাণিজ্যমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, ‘কানাডা ও ভারতের বাণিজ্যিক সম্পর্ক স্থিতিশীল রাখতে সরকার আন্তরিকভাবে চেষ্টা করে যাচ্ছে। তাই আমাদের ব্যবসায়ীদের উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই।’

সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি বছর আগস্ট মাসে ভারতে প্রায় ২৮ কোটি মার্কিন ডলারের পণ্য রফতানি করেছে কানাডা। আর আমদানি পণ্য ছিল প্রায় ৩২ কোটি মার্কিন ডলার সমমূল্যের। গত বছরের আগস্টের চেয়ে দুই ক্ষেত্রেই প্রায় ১৪ শতাংশ উল্লম্ফন হয়েছে।

ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, ভারতে প্রায় ৫ হাজার ৪শ কোটি মার্কিন ডলারের বিনিয়োগ করেছে কানাডা। চলমান উত্তেজনার প্রভাব সেখানে পড়বে না। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারতের আইটি, ব্যাংকিং ও আর্থিক পরিষেবাসহ বেশকিছু খাতে প্রায় ছয় শতাধিক কানাডীয় প্রতিষ্ঠান যুক্ত রয়েছে। আর প্রায় সহস্রাধিক প্রতিষ্ঠান ভারতীয় বাজার ধরার প্রতিযোগিতায় লিপ্ত আছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: