facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪

marcelbd

খুলল বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান


১৮ আগস্ট ২০২৪ রবিবার, ১০:০০  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


খুলল বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে ঘিরে সংঘর্ষের ঘটনায় শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে দেশব্যাপী বন্ধ রাখা সব শিক্ষাপ্রতিষ্ঠান অবশেষে এক মাস পর খুলে দেওয়া হয়েছে। রোববার (১৮ আগস্ট) সকাল থেকে শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়ে ওঠেছে প্রতিষ্ঠনগুলো।

আজ শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে অন্তর্বর্তী সরকারের প্রধান অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নির্দেশনার আলোকে গত বৃহস্পতিবার এ সংক্রান্ত এক আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আদেশের আলোকে গত বুধবার থেকেই পুরোদমে চলছে প্রাথমিক বিদ্যালয়গুলো।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এরই মধ্যে ২০টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদত্যাগ করেছেন। অনেক বিশ্ববিদ্যালয়েরই উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার পদত্যাগ করেছেন। যারা এখনো আছেন, তাদের অনেকেই বিশ্ববিদ্যালয়ে আসছেন না। অথচ বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস শুরু করতে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট বৈঠকের প্রয়োজন হয়। যার সভাপতি থাকেন উপাচার্য।

এ ছাড়া বর্তমান পরিস্থিতিতে ছাত্র-শিক্ষকদের সঙ্গেও কথা বলা প্রয়োজন। ফলে আজ থেকে সব বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম চালু করা কষ্টকর হয়ে পড়বে। এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকেও শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান জানানো হয়েছে। গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করার জন্য প্রধান উপদেষ্টা সদয় নির্দেশনা প্রদান করেছেন।

প্রধান উপদেষ্টার নির্দেশনার পরিপ্রেক্ষিতে ১৮ আগস্ট, রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো।

আদেশটি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, সব সরকারি- স্বায়ত্তশাসিত-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদফতর, মাদরাসা শিক্ষা অধিদফতর, কারিগরি শিক্ষা অধিদফতর, জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের পাঠানো হয়েছে।

কোটা সংস্কার ঘিরে গড়ে ওঠা আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত ১৭ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছিল। এরপর গত ৫ আগস্ট শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছাড়ার পর ৬ আগস্ট থেকেই সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা আসে। সে আলোকে বেশির ভাগ স্কুল-কলেজ খুলেছে, বিশ্ববিদ্যালয়গুলোর হল খুলেছে।

আবার কিছু প্রতিষ্ঠান বন্ধও ছিল। তবে শিক্ষা মন্ত্রণালয়ের এই আদেশের ফলে আজ রোববার থেকে সব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম পুরোপুরিভাবে শুরু হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: