facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ অক্টোবর শনিবার, ২০২৪

Walton

জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নারী


০৫ মে ২০২৩ শুক্রবার, ০৮:১৭  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নারী

জলবায়ু পরিবর্তনে নারীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তবে তাদের বিষয়টি কখনো আলোচনায় গুরুত্ব পায় না। কিন্তু দেশের অর্ধেকের বেশি নারীর ইস্যুকে বাদ দিয়ে জলবায়ু পরিবর্তন মোকাবিলা সফল হবে না। জলবায়ু অভিযোজন খাতে নারীর বিষয়টি গুরুত্ব দিয়ে বাজেটে আলাদা বরাদ্দ রাখতে হবে।

নারীর ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব বিষয়ে এক কর্মশালায় এসব কথা বলেন বক্তারা। নারীর ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় প্রচারমূলক কাজের কর্মকৌশল নির্ধারণ করতে এ কর্মশালার আয়োজন করা হয়। রাজধানীর একটি হোটেলে শুক্রবার এ কর্মশালার আয়োজন করে অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি), ইন্টারন্যাশনাল ল্যান্ড কোয়ালিশন (আইএলসি) এবং ল্যান্ডেসা, ইউএসএ।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য শিরিন আক্তার, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্র দূতাবাসের পরিবেশ, বিজ্ঞান, প্রযুক্তি ও স্বাস্থ্যবিষয়ক কর্মকর্তা সিভানি রাসানায়াকাম, আইএলসির (এশিয়া) পক্ষে পল্লব চাকমা, ল্যান্ডেসা যুক্তরাষ্ট্রের সাসটেইনেবল লাইভলিহুড স্পেশালিস্ট কোরে ক্রিডন, ল্যান্ডেসা ভারতের ন্যাশনাল ডিরেক্টর পিনাকী হালদার।

সংসদ সদস্য শিরিন আক্তার বিশেষ অতিথির বক্তব্যে বলেন, জলবায়ু পরিবর্তন ও অভিযোজনে নারীর বিষয়টি বিশেষভাবে গুরুত্ব দিয়ে বাজেটে বরাদ্দ রাখতে হবে। উদ্বোধনী অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা বলেন, জলবায়ু পরিবর্তনে নারীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হলেও তাঁদের বিষয়টি কখনো আলোচনায় গুরুত্ব পায় না। কিন্তু দেশের অর্ধেকের বেশি নারীর ইস্যুকে বাদ দিয়ে জলবায়ু পরিবর্তন মোকাবিলা সফল হবে না।

এএলআরডির উপপরিচালক ও স্ট্যান্ড ফর হার ল্যান্ড ক্যাম্পেইন বাংলাদেশের সমন্বয়ক রওশন জাহান মনি বলেন, নারীদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবিলা একটি ইতিবাচক দিক হতে পারে।

সভাপতির বক্তব্যে খুশী কবির বলেন, যখন উন্নয়ন প্রকল্পগুলো গ্রহণ করা হয়, তখন খেয়াল রাখতে হবে নারী যেন উন্নয়ন প্রকল্পের কার্যক্রমের কেন্দ্রে থাকেন। কর্মশালায় জাতীয় ও স্থানীয় বিভিন্ন বেসরকারি সংগঠনের কর্মী, গণমাধ্যমকর্মী, গবেষকেরা অংশ নেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: