facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০২৪

Walton

টাটা ট্রাস্টের চেয়ারম্যান হলেন নোয়েল টাটা


১১ অক্টোবর ২০২৪ শুক্রবার, ০৫:৪৫  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


টাটা ট্রাস্টের চেয়ারম্যান হলেন নোয়েল টাটা

ভারতের বৃহৎ শিল্প গোষ্ঠী টাটা ট্রাস্টের চেয়াম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন প্রয়াত শিল্পপতি রতন টাটার সৎভাই নোয়েল টাটা । শুক্রবার মুম্বাইয়ে এক বোর্ড মিটিংয়ে নোয়েলকে ট্রাস্টটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়।

নোয়েল টাটা টাটা স্টিল ও ঘড়ি কোম্পানি টাইটানের ভাইস চেয়ারম্যান। তার মায়ের নাম সিমোনে টাটা, ফরাসি বংশোদ্ভূত সুইস এই নারী রতন টাটার সৎ মা। সিমোনে টাটা ট্রেন্ট, ভোল্টাস, টাটা ইনভেস্টমেন্ট কর্পোরেশন ও টাটা ইন্টারন্যাশনালের চেয়ারম্যান।

ভারতীয় গণমাধ্যম এনডিটিবি লিখেছে, ২০০০ এর দশকের প্রথমদিকে টাটা গ্রুপে যোগ দেওয়ার পর থেকে নোয়েল টাটা ব্যবসায়ীক গোষ্ঠীটির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। শুক্রবার স্যার রতন টাটা ট্রাস্ট ও দোরাবজি টাটা ট্রাস্টের বৈঠকের পর নোয়েলকে টাটা ট্রাস্টের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়।

কেন্দ্রীয় সমন্বয়কারী সংস্থা হিসেবে টাটার ১৪টি ট্রাস্টের সবগুলোর কার্যক্রম পরিচালনা করে টাটা ট্রাস্ট। টাটা সন্সের ৫০ শতাংশেরও বেশি মালিকানা প্রধানত দু’টি প্রধান ট্রাস্টের অধীনে আছে; এর একটি স্যার দোরাবজি টাটা ট্রাস্ট ও অপরটি স্যার রতন টাটা ট্রাস্ট।

বর্তমানে টাটা ট্রাস্টের কার্যনির্বাহী কমিটির সদস্য হিসেবে আছেন ভেনু শ্রীনিবাসন, বিজয় সিং এবং মেহলি মিস্ত্রি। রতন টাটার ছোট ভাই জিমি টাটা তাদের পারিবারিক ব্যবসার সঙ্গে যুক্ত নন। তিনি দক্ষিণ মুম্বাইয়ের কোলাবা এলাকায় দুই বেডরুমের একটি অ্যাপার্টমেন্টে থাকেন আর সাধারণ জীবনযাপন করেন।

রতন টাটা বুধবার মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি ১৯৩৭ সালে একটি পার্সি পরিবারে জন্মগ্রহণ করেন। তার ১০ বছর বয়সে তার বাবা নাভাল টাটা ও মা সুনি টাটার মধ্যে বিচ্ছেদ হয়ে যায়। তারপর থেকে দাদির তত্ত্বাবধানে বেড়ে ওঠেন রতন টাটা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: