facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪

marcelbd

দাম বেড়েছে চাল-ডিম-মুরগির


০৬ সেপ্টেম্বর ২০২৪ শুক্রবার, ১২:৩২  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


দাম বেড়েছে চাল-ডিম-মুরগির

সাপ্তাহিক ছুটির দিনে সার্বিক বাজার পরিস্থিতি অনেকটাই স্থিতিশীল দেখা গেছে। চাল, ডিম ও মুরগিসহ বেশ কিছু পণ্যের দাম কিছুটা বাড়লেও কমেছে সবজিসহ বেশ কিছু নিত্যপণ্যের দাম। বাজার ভিত্তিক পণ্যের দামেও তারতম্য লক্ষ্য করা গেছে। শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাজধানীর মালিবাগ, মগবাজার ও মৌচাকের আশেপাশের বাজার ঘুরে এসব চিত্র দেখা গেছে।

অবশ্য সড়কে চাঁদাবাজি কমে আসায় এর সুফল দেখা যায় সবজি বাজারে। এর ধারাবাহিকতা এখনও রয়েছে। ফলে সবজির বাজার স্থিতিশীল রয়েছে। বেশ কিছু সবজির দাম গত সপ্তাহের তুলনায় কমেছে। গত সপ্তাহে বাজারে প্রতি কেজি পটল বিক্রি হয়েছিল ৫০ টাকায়, শসা ৬০ টাকা, চিচিঙ্গা ৪০ থেকে ৫০ টাকা, টমেটো ১৬০ টাকা, বেগুন ৮০ টাকা, মূলা ৪০ টাকা, ঢেঁড়শ ৪০ টাকা, পেঁপে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এই সপ্তাহে প্রায় কাঁকরোল, টমেটো, পেঁপের দাম দাম ৫ থেকে ১০ টাকা কমেছে। এছাড়া বাকি সবজির দাম স্থিতিশীল রয়েছে।

গত সপ্তাহে কাঁচা মরিচ ২৫০ টাকায় বিক্রি হলেও চলতি সপ্তাহে ১৮০ থেকে ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। অন্যান্য সবজির মতো বাজার ও রাস্তার পাশের ভ্যানে দামের তারতম্য রয়েছে। বাজারে ব্রয়লার মুরগির দাম কেজি প্রতি ১০ টাকা বেড়ে ১৭০ থেকে ১৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। বেড়েছে সোনালি মুরগির দামও। গত সপ্তাহের তুলনায় কেজিপ্রতি ১০ টাকা বেড়ে ২৫০ থেকে ২৬০ টাকা হয়েছে সোনালি মুরগির দাম। ডজনে ৫ টাকা বেড়ে ফার্মের মুরগির বাদামি ডিম ১৫৫ থেকে ১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে গরু ও ছাগলের মাংসের দাম স্থিতিশীল অবস্থায় দেখা গেছে।

এদিকে খুচরা পর্যায়ে প্রতি কেজি চালের দাম দুই থেকে ছয় টাকা পর্যন্ত বেড়েছে। বিশেষ করে মোটা চালের দাম সবথেকে বেশি বেড়েছে বলে জানিয়েছে বিক্রেতারা। এর জন্য দেশের বন্যাকবলিত জেলায় ত্রাণ সরবরাহের জন্য চাহিদা বাড়া ও ধানের দাম বৃদ্ধিকে দায়ী করছেন তারা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: