facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৮ সেপ্টেম্বর রবিবার, ২০২৪

marcelbd

পদ্মা সেতু থেকে দুই বছরে আয় ১ হাজার ৬৪৮ কোটি টাকা


২৫ জুন ২০২৪ মঙ্গলবার, ০৩:৫৭  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


পদ্মা সেতু থেকে দুই বছরে আয় ১ হাজার ৬৪৮ কোটি টাকা

পদ্মা সেতু দিয়ে যান চলাচল শুরু হওয়ার পর ২ বছরে ১ হাজার ৬৪৮ কোটি টাকা টোল আদায় হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি জানান, ২০২২ সালের ২৫ জুন থেকে ২০২৪ সালের ২৪ জুন পর্যন্ত ২ বছরে পদ্মা সেতু দিয়ে ১ কোটি ২৭ লাখ যানবাহন পারাপার হয়েছে।

রাজধানীর বনানীতে সেতু ভবনের অডিটরিয়ামে আজ মঙ্গলবার দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সেতুমন্ত্রী এসব তথ্য জানান। এর আগে তিনি সেতু কর্তৃপক্ষের বোর্ড মিটিংয়ে যোগ দেন।

ওবায়দুল কাদের বলেন, ৩২ হাজার ৬০৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই পদ্মা সেতুর সুফল ভোগ করছেন দেশের মানুষ। ২১টি জেলার ৩ কোটি মানুষ সুবিধা ভোগ করছেন। সেতুর টোল থেকে হওয়া আয় দিয়ে ছয় কিস্তিতে এখন পর্যন্ত ৯৪৮ কোটি টাকা সরকারের অর্থ বিভাগকে পরিশোধ করা হয়েছে। আগামী বৃহস্পতিবার সপ্তম কিস্তির ৩১৪ কোটি টাকার চেক প্রধানমন্ত্রীর মাধ্যমে অর্থ বিভাগকে হস্তান্তর করা হবে। সেতুমন্ত্রী বলেন, ‘আজকের দিনটি আমাদের জন্য অনেক প্রতীক্ষিত। দুই বছর আগে এই দিনে পদ্মা নদীর ওপর পদ্মা সেতু নির্মাণ সম্পন্ন হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসে নিজ অর্থায়নে এই পদ্মা সেতু করা হয়েছে।’ ২৭ জুন গণভবনে সেতু তৈরির সঙ্গে যুক্ত ব্যক্তিদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় দিয়েছেন বলেও জানান সেতুমন্ত্রী।

উল্লেখ্য, ২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন সাধারণ যানবাহন চলাচল শুরু করে। গত বছর ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতু দিয়ে ট্রেন চলাচল উদ্বোধন করেন। অবশ্য যাত্রী নিয়ে ট্রেন চলাচল শুরু হয় গত বছর ১ নভেম্বর।

পদ্মা সেতু প্রকল্পের মেয়াদ শেষ হচ্ছে ৩১ জুন। এর মধ্যে নদী শাসনের কাজ করা চীনা ঠিকাদার চুক্তির বাড়তি এক হাজার কোটি টাকা দাবি করে। এই বাড়তি টাকা দেওয়ার বিষয়টি সেতু বিভাগের বোর্ড মিটিংয়ে আলোচনা করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সেতু বিভাগের সচিব মনজুর হোসেন এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: