facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৮ সেপ্টেম্বর রবিবার, ২০২৪

marcelbd

পরিবেশবান্ধব স্বীকৃতি পেল আরো ৪ পোশাক কারখানা


১১ জুলাই ২০২৪ বৃহস্পতিবার, ০১:৫৪  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


পরিবেশবান্ধব স্বীকৃতি পেল আরো ৪ পোশাক কারখানা

দেশের তৈরি পোশাকশিল্পের আরো চারটি কারখানা পরিবেশবান্ধব সনদ পেয়েছে। নতুন স্বীকৃতি পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো- গাজীপুর কবি জসিম উদ্দিন রোডের অনন্ত জিন্সওয়্যার লিমিটেড, গাজীপুর সদরের বেসিক শার্ট লিমিটেড, গাজীপুর কাশিমপুরের বিগ বস কর্পোরেশন লিমিটেড ও অ্যাপটেক ক্যাজুয়ার লিমিটেড।

বৃহস্পতিবার (১১ জুলাই) বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। ফলে দেশে পরিবেশবান্ধব কারখানার সংখ্যা বেড়ে দাঁড়াল ২২৪-এ।

যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) এর পরিবেশবান্ধব সনদ পাওয়ার ৯টি শর্ত পরিপালনে মোট ১১০ নম্বরের মধ্যে কোনো কারখানা ৮০–এর বেশি পেলে ‘লিড প্লাটিনাম’, ৬০-৭৯ পেলে ‘লিড গোল্ড’, ৫০-৫৯ নম্বর পেলে ‘লিড সিলভার’ এবং ৪০-৪৯ নম্বর পেলে ‘লিড সার্টিফায়েড’ সনদ দেয়।

অনন্ত জিন্সওয়্যার লিমিটেড ও বেসিক শার্ট লিমিটেড নামের দুটি প্রতিষ্ঠান ৯০ পয়েন্ট অর্জন করে প্লাটিনাম সনদ পেয়েছে। অপর দুটি প্রতিষ্ঠানও প্লাটিনাম সনদ পেয়েছে। তাদের মধ্যে বিগ বস কর্পোরেশন লিমিটেড অর্জন করেছে ৮৮ পয়েন্ট এবং অ্যাপটেক ক্যাজুয়ার লিমিটেড ৮৬ পয়েন্ট।

বিজিএমইএ তথ্যানুযায়ী, তৈরি পোশাক ও বস্ত্র খাতে বর্তমানে লিড সনদ পাওয়া পরিবেশবান্ধব কারখানা বেড়ে হয়েছে ২২৪। তার মধ্যে ৮৮টিই লিড প্লাটিনাম সনদধারী। এছাড়া ১২২টি গোল্ড, ১০টি সিলভার ও ৪টি কারখানা সার্টিফায়েড সনদ পেয়েছে।

বিশ্বের শীর্ষস্থানীয় ১০ পরিবেশবান্ধব কারখানার ৯টিই বাংলাদেশে। এর মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়ে বিশ্বের শীর্ষ পরিবেশবান্ধব কারখানার স্বীকৃতি লাভ করে গাজীপুরের কোনাবাড়ির এসএম সোর্সিং। ১১০ নম্বরের মধ্যে কারখানাটি ১০৬ পেয়েছে। দেশের অন্য শীর্ষস্থানীয় পরিবেশবান্ধব কারখানাগুলো হচ্ছে ময়মনসিংহের গ্রিন টেক্সটাইল, গাজীপুরের নিট এশিয়া ও ইন্টিগ্রা ড্রেসেস, নারায়ণগঞ্জের রেমি হোল্ডিংস ও ফতুল্লা অ্যাপারেলস, গাজীপুরের লিডা টেক্সটাইল অ্যান্ড ডাইং ও লিজ ফ্যাশন ইন্ডাস্ট্রিজ এবং মানিকগঞ্জের তারাসিমা অ্যাপারেলস।

পোশাকশিল্পের উদ্যোক্তা সাজ্জাদুর রহমান মৃধার হাত ধরে ২০১২ সালে দেশে পরিবেশবান্ধব কারখানার যাত্রা শুরু হয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: