facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০২৪

Walton

পাঁচ নারী পাচ্ছেন রোকেয়া পদক


০৭ ডিসেম্বর ২০২৩ বৃহস্পতিবার, ০৯:৪৪  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


পাঁচ নারী পাচ্ছেন রোকেয়া পদক

নারী শিক্ষা, নারী অধিকার, আর্থসামাজিক উন্নয়ন, পল্লী উন্নয়ন এবং নারী জাগরণে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বেগম রোকেয়া পদক-২০২৩ পাচ্ছেন পাঁচ নারী।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কেন্দ্রে পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করেন মহিলা ও শিশু মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। এ সময় তিনি পদকপ্রাপ্ত পাঁচ নারীর অবদানের ক্ষেত্র তুলে ধরেন।

এ সময় উপস্থিত ছিলেন মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক, অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামান প্রমুখ।

এ বছর নারী শিক্ষায় অবদান ও নারীর আর্থসামাজিক উন্নয়নে মরণোত্তর পুরস্কার লাভ করেছেন দুজন। তারা হলেন- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য খালেদা একরাম ও রংপুর জেলার কামরুন্নেছা আশরাফ দিনা। এ ছাড়া নারী অধিকার প্রতিষ্ঠায় চিকিৎসক হালিদা হানুম আখতার, নারী জাগরণে উদ্বুদ্ধকরণে নিশাত মজুমদার, পল্লী উন্নয়নে ঠাকুরগাঁওয়ের রনিতা বালা এ বছর রোকেয়া পদক পাচ্ছেন।

আগামী ৯ ডিসেম্বর সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবস ও বেগম রোকেয়া পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদকপ্রাপ্তদের আঠারো ক্যারেট মানের পঁচিশ গ্রাম স্বর্ণ নির্মিত পদক, পদকের রেপ্লিকা, প্রত্যেককে চার লাখ টাকার চেক ও সম্মাননাপত্র প্রদান করা হবে।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, জাতির পিতার নির্দেশনা ও নেতৃত্বে দেশে নারীর ক্ষমতায়নের শুরু। তিনি সংবিধানে নারীর সমঅধিকার, মহান মুক্তিযুদ্ধে নির্যাতিত নারীদের বীরাঙ্গনা সম্মানে ভূষিত, চিকিৎসা ও পুনর্বাসন করেন। এ ছাড়াও তাদের কর্মসংস্থান ও প্রশিক্ষণের ব্যবস্থাও করেন। তিনি চেয়েছিলেন নারীরা এগিয়ে যাক।

তিনি বলেন, নারীর শিক্ষা, আর্থসামাজিক উন্নয়ন, নারী অধিকার, নারীর ক্ষমতায়ন ও সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় বেগম রোকেয়া দিবস নারীর অগ্রযাত্রায় অন্তহীন প্রেরণার উৎস। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৩০ সালে কর্মস্থলে নারীর অংশগ্রহণ পুরুষের অর্ধেকে উন্নীত করার ঘোষণা দিয়েছেন। সে অঙ্গীকার বাস্তবায়নে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ৩৫টি বিভিন্ন ট্রেডে ৭ লাখ নারীকে প্রশিক্ষণ দিচ্ছে। শিক্ষা, চাকরি, ব্যবসা ও আত্মকর্মসংস্থানসহ সবক্ষেত্রে নারীরা এগিয়ে চলছে নারীর সফল অগ্রযাত্রা। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় সর্ব শীর্ষে এবং নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বিশ্বে সপ্তম।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বেগম রোকেয়া দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণীসহ বিশেষ ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ করা হবে। বেগম রোকেয়া দিবস ও পদক প্রদান উদযাপন অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারে সরাসরি সম্প্রচার করা হবে। এ ছাড়াও অনুষ্ঠিত হবে টেলিভিশন ও রেডিওতে নারীর অধিকার ও সমতা প্রতিষ্ঠায় বিশেষ আলোচনা। নারী শিক্ষা, নারীর অধিকার প্রতিষ্ঠা ও সচেতনতা বৃদ্ধি করতে ব্যানার, ফেস্টুন, পোস্টার বিতরণ ও স্থাপন করা হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: