facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০২৪

Walton

প্রথম নারী নৌপ্রধান পাচ্ছে যুক্তরাষ্ট্র


২২ জুলাই ২০২৩ শনিবার, ১০:০৭  এএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


প্রথম নারী নৌপ্রধান পাচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর প্রধান হিসেবে লিসা ফ্রাঞ্চেটিকে মনোনীত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর মাধ্যমে প্রথমবারের মতো একজন নারী নৌপ্রধান পাচ্ছে মার্কিন নৌবাহিনী। শনিবার (২২ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

লিসা ফ্রাঞ্চেটি ষষ্ঠ মার্কিন নৌবহর ও দক্ষিণ কোরিয়ায় মার্কিন নৌবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া তিনি বিমানবাহী রণতরীর স্ট্রাইক কমান্ডার হিসেবেও কাজ করেছেন। ‍যুক্তরাষ্ট্রের দ্বিতীয় নারী হিসেবে চার তারকা অ্যাডমিরাল পদমর্যাদাও অর্জন করেছিলেন তিনি।

তবে বাইডেন মনোনয়ন দেওয়ার পরও লিসা ফ্রাঞ্চেটিকে মার্কিন সিনেটের অনুমোদনের জন্য অপেক্ষা করতে হবে। যদি তিনি সিনেট থেকে অনুমোদন পেয়ে যান তাহলে তিনিই হবেন মার্কিন নৌবাহিনীর প্রথম নারী প্রধান। আর নৌপ্রধান হিসেবে চূড়ান্ত অনুমোদন পেলে তিনি প্রথম নারী হিসেবে উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের এলিট গ্রুপের সদস্য নির্বাচিত হবেন। এ গ্রুপ থেকেই জয়েন্ট চিফস অব স্টাফ নিয়োগ দেওয়া হয়ে থাকে।

৩৮ বছর বয়সি লিসা ফ্রাঞ্চেটিকে মনোনয়ন দেওয়ার সময় প্রশংসা করেন জো বাইডেন। এক বিবৃতিতে বাইডেন জানান, অপারেশনাল ও নীতিগত, উভয় ক্ষেত্রে লিসা ফ্রাঞ্চেটির অনেক দক্ষতা রয়েছে। এ পদে নিয়োগ দেওয়া হলে তিনি আবারও ইতিহাস তৈরি করবেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: