facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৩ অক্টোবর বুধবার, ২০২৪

Walton

প্রিমিয়ার সিমেন্টের লভ্যাংশ ঘোষণাসহ পুঁজিবাজারের ৫ খবর


২১ অক্টোবর ২০২৪ সোমবার, ১১:০৫  এএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


প্রিমিয়ার সিমেন্টের লভ্যাংশ ঘোষণাসহ পুঁজিবাজারের ৫ খবর

প্রাইম ব্যাংকের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি প্রাইম ব্যাংক পিএলসি পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৮ অক্টোবর বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচিত সভায় ৩০ সেপ্টেম্বর,২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ সভা এ প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি।

প্রাইম ইন্স্যুরেন্সের আয় বেড়েছে

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর,২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে।

রবিবার (২০ অক্টোবর) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সমাপ্ত তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯২ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি ৮৮ পয়সা আয় হয়েছিলো।

হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৪-সেপ্টেম্বর’২৪) কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ২০ পয়সা। গত বছরের একই সময়ে আয় ২ টাকা ৩৯ পয়সা ছিল।

গত ৩০ সেপ্টেম্বর,২০২৪ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২১ টাকা ৯৩ পয়সা।

প্রিমিয়ার সিমেন্টের নগদ লভ্যাংশ ঘোষণা

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রিমিয়ার সিমেন্ট পিএলসি। আলোচ্য বছরের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের শেয়ার প্রতি সাড়ে ২১ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

রবিবার (২০ অক্টোবর) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ০৪ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ৭ টাকা ৯৯ পয়সা লোকসান হয়েছিল।

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৬৫ টাকা ৩৭ পয়সা।

ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ৩০ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৭ নভেম্বর।

এশিয়া প্যাসিফিকের তৃতীয় প্রান্তিক প্রকাশ

গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪- সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

রোববার (২০ অক্টোবর) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪২ পয়সা। গত বছর একই সময়ে ৪৪ পয়সা আয় হয়েছিল।

হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৪- সেপ্টেম্বর’২৪) প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৫৫ পয়সা। যেখানে আগের বছর একই সময়ে ২ টাকা ৪৮ পয়সা আয় হয়েছিল।

গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৪ টাকা ৪৫ পয়সা।

প্রধান উপদেষ্টাকে স্মারকলিপি দিলেন বিনিয়োগকারীরা

শেয়ারবাজারে পতন অব্যাহত রয়েছে। এতে বিনিয়োগকারীরা ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। পুঁজি হারিয়ে নিঃস্বপ্রায় বিনিয়োগকারীরা।

এমন পরিস্থিতিতে শেয়ারবাজারে স্থিতিশীলতা আনয়ন ও বিনিয়োগকারীদের পুঁজি রক্ষায় প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করেছেন সাধারণ বিনিয়োগকারীরা।

রোববার (২০ অক্টোবর) সকাল সাড়ে ১১টার দিকে প্রধান উপদেষ্টার কার্যালয়ে ‘শেয়ারবাজারের ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের রক্ষার আবেদন’ শিরোনামে স্মারকলিপি দেন বাংলাদেশ জনস্বার্থ সুরক্ষা পরিষদের আহ্বায়ক মো. বুলবুল আহমেদ।

এতে উল্লেখ করা হয়েছে, ‘আমরা আপনার অবগতির জন্য জানাচ্ছি, শেয়ারবাজারের সাধারণ বিনিয়োগকারীরা দীর্ঘ ১৬ বছর ধরে ক্ষতিগ্রস্ত। বাজার থেকে গত ১৬ বছরে বিগত স্বৈরাচার সরকার হাজার হাজার কোটি টাকা লুটপাট করে বিনিয়োগকারীদের পথে বসিয়েছে। শেষ সম্বলটুকু হারানোর কষ্টে অনেকে আত্মহত্যা পর্যন্ত করেছে। ছাত্র জনতার বিপ্লবের মাধ্যমে গত স্বৈরাচার সরকার পতন হলে বিনিয়োগকারীরা আশায় বুক বেঁধে ছিল যে, তাদের হারানোর পুঁজি তারা ফেরত পাবে কিন্তু অবস্থা সম্পূর্ণ বিপরীত দেখা গেল বর্তমান গণবিপ্লবের সরকার গঠন হওয়ার পরে যে কমিশন দায়িত্ব নিয়েছে তারা বিনিয়োগকারীদের রক্ষার বিপরীতে তাদের পুঁজি যতটুকু ছিল তাও হারিয়ে যাচ্ছে।’

আরও উল্লেখ করা হয়, ‘বর্তমান কমিশনের খামখেয়ালি সিদ্ধান্ত যেমন হুট করে কোম্পানিগুলোকে ‘জেড’ ক্যাটাগরিতে পাঠিয়ে দেওয়া হুটহাট করে বাজারের জন্য ক্ষতিকর সিদ্ধান্ত নেওয়া। তারা দায়িত্ব নেওয়ার পর থেকে ৯০ শতাংশ শেয়ারের দর ৪০ থেকে ৫০ শতাংশ কমে গেছে। এতে করে বিনিয়োগকারীরা সর্ব্বোচ্চ ক্ষতির মধ্যে পড়েছে। অতএব, আপনার নিকট আকুল আবেদন এই ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের পাশে দাঁড়িয়ে বাংলাদেশের মধ্যে সর্ব্বোচ্চ নজির স্থাপন করবেন এবং নিয়োগকারীদের হারানো পুঁজি ফেরত পাওয়ার ব্যবস্থা করবেন।’

এর আগে শনিবার (১৯ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে সাধারণ বিনিয়োগকারীদের গণসংযোগ ও গণস্বাক্ষর কর্মসূচি আয়োজন করে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি দেওয়ার ঘোষণা দেন।

এ প্রসঙ্গে বিনিয়োগকারী বুলবুল আহমেদ বলেন, শেয়ারবাজারে স্থিতিশীলতা আনয়নের লক্ষ্যে প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করে রোববার সকাল সাড়ে ১১টার দিকে স্মারকলিপিটি জমা দিয়েছি। আমরা শান্তিপূর্ণভাবে স্মারকলিপি প্রদান কর্মসূচি করেছি।

 

 

 

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: