facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৮ সেপ্টেম্বর রবিবার, ২০২৪

marcelbd

বাজেটের ১ শতাংশ সংস্কৃতি খাতে বরাদ্দের দাবি


২৭ জুন ২০২৪ বৃহস্পতিবার, ০৪:৩২  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


বাজেটের ১ শতাংশ সংস্কৃতি খাতে বরাদ্দের দাবি

জাতীয় বাজেটের ১ শতাংশ সংস্কৃতি খাতে বরাদ্দের দাবি জানিয়েছে চারণ সাংস্কৃতিক কেন্দ্র।বুধবার (২৬ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

চারণের কেন্দ্রীয় সভাপতি নিখিল দাসের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাকির হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি কবি কামরুজ্জামান ভূইয়া, বিপুল চন্দ্র দাস, জসিম, উদ্দিন প্রদীপ সরকার।

এ সময় নেতৃবৃন্দ বলেন, আগামী ৩০ জুন সংসদে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পাস হবে। এই বাজেটে প্রতিরক্ষা খাতসহ অনুৎপাদনশীল খাতে বরাদ্দ যেমন বেড়েছে, আবার শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সংস্কৃতিসহ উৎপাদনশীল খাতগুলোতে বরাবরের মতো এবারও বাজেট কমেছে। সংস্কৃতি খাতে বরাদ্দ করেছে শূন্য দশমিক শূন্য নয় শতাংশের কিছু বেশি।

তারা বলেন, এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এখাতে কমপক্ষে ১ শতাংশ বরাদ্দ করা দরকার। সরকার একদিকে জঙ্গি দমনের জন্য সাংস্কৃতিক কার্যক্রম বাড়ানোর কথা বলছে এবং নিজেকে সংস্কৃতিবান্ধব বলছে। আরেকদিকে প্রয়োজনমতো বরাদ্দ সংস্কৃতি খাতে করছে না। এতে সরকারের দ্বিচারিতা প্রকাশ পায়।

নেতৃবৃন্দ আরো বলেন, যুব সমাজকে কিশোর গ্যাং ও মাদক থেকে মুক্ত করতে হলে সাংস্কৃতিক কর্মকাণ্ড বাড়াতে হবে। উপজেলা পর্যায়ে গণগ্রন্থাগার গড়ে তুলতে হবে। প্রতিটি ওয়ার্ডে সাংস্কৃতিক কমপ্লেক্স গড়ে তুলতে হবে। যেখানে থাকবে গ্রন্থাগার, প্রেক্ষাগৃহ, নাট্যশালা, সাহিত্য-সংগীত ও নৃত্যের জন্য আলাদা মঞ্চ। প্রতি জেলায় চারুকলা প্রদর্শনীর জন্য আর্ট গ্যালারি, স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র ও তথ্যচিত্রের জন্য মিনি অডিটোরিয়ামসহ লোক সংস্কৃতি সংরক্ষণ ও গবেষণা কেন্দ্র স্থাপন করতে হবে। এ জন্য দরকার জাতীয় বাজেটের ন্যূনতম ১ শতাংশ বরাদ্দ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: