facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ অক্টোবর শনিবার, ২০২৪

Walton

বীরকন্যা প্রীতিলতার ১১২তম জন্মবার্ষিকী পালন


০৫ মে ২০২৩ শুক্রবার, ০৮:০০  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


বীরকন্যা প্রীতিলতার ১১২তম জন্মবার্ষিকী পালন

অগ্নিযুগের ইতিহাস ও বিপ্লবীদের জীবনগাথা সঠিকভাবে পাঠ্যবইয়ে উপস্থাপন করতে হবে। ব্রটিশবিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত স্থানসমূহ সংরক্ষণ করতে হবে। ‘আমার মৃত্যুতে বহুদিনের সংস্কার ভেঙ্গে খান খান হয়ে যাবে, রক্তাক্ত এই সংগ্রামের পথে হাজারে হাজারে যোগ দেবে দেশের বোনরা, ভাইদের সঙ্গে কাঁধ মিলিয়ে মানবমুক্তির সংগ্রামে যোগ্য ভূমিকা পালন করবে’ এই স্বপ্ন বুকে নিয়ে ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর ইউরোপীয়ান ক্লাব সফল আক্রমণ শেষে আত্মাহুতি দিয়েছিলেন ভারতবর্ষের যে প্রথম মহিলা শহীদ, আজ তার ১১২তম জন্মবার্ষিকী। ক্ষণজন্মা এই বীর নারীর জন্ম ১৯১১ সালের ৫ মে।

শুক্রবার (৫ মে) বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মিলন চত্ত্বরে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের উদ্যোগে বীরকন্যা প্রীতিলতার জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর জীবনচিত্র প্রদর্শনী, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সীমা দত্তের সভাপতিত্বে সভায় আলোচনা করেন বাসদ (মার্কসবাদী) ঢাকা নগরের সদস্য মানস নন্দী, সংগঠনের অর্থ সম্পাদক নাঈমা খালেদ মনিকা ও দপ্তর সম্পাদক তৌফিকা দেওয়ান লিজা।

সভায় বক্তারা বলেন, আজকে সারাদেশে এক অরাজক পরিস্থিতি বিরাজ করছে। অপরাধীরা নিরাপদে ঘুরে বেড়াচ্ছে আর সাধারণ মানুষ, যাদের রক্ত ঘামে রাষ্ট্রীয় কোষাগার গড়ে উঠেছে তাদের জীবন হয়ে উঠেছে ভয়াবহ। এখানে কথা বলার, মত প্রকাশ করার স্বাধীনতা নেই। ডিজিটাল নিরাপত্তা আইনের খড়গ ঝুলিয়ে রাখা হয়েছে মানুষের মাথার উপর। জিনিস পত্রের দাম দিন দিন বাড়ছে। সরকার নির্বিকার। সড়ক দুর্ঘটনা, লঞ্চ ডুবি, আগুনে মৃত্যু প্রতিদিন নানাভাবে মানুষের মৃত্যুর সংখ্যা বাড়ছে। শত মানুষের রক্ত, ঘাম, মৃত্যুর উপর দাঁড়িয়ে শাসকশ্রেণী তার ক্ষমতাকে ভীষণভাবে উপভোগ করতে চায়। তাই বিবেককে নীচে নামানোর জন্য, যৌবনের শক্তিকে বিপথগামী করার জন্য তারা সমস্ত আয়োজন করে রেখেছে।

বক্তারা আরো বলেন, পাঠ্যপুস্তকে ব্রিটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ বিভিন্ন সময়ে সংঘটিত আন্দোলনগুলির সঠিক ইতিহাস তুলে ধরা হচ্ছেনা। মাদক, জুয়া, পর্নোগ্রাফীর ছড়াছড়ি। ধনি-গরিব, নারী-পুরুষ, শিক্ষিত-অশিক্ষিত সমাজের সকল ক্ষেত্রে বৈষম্য বেড়েই চলছে। নারী পুরুষের সমমর্যাদা ভুলুন্ঠিত। অথচ প্রীতিলতা সেই মর্যাদা প্রতিষ্ঠার জন্যই আত্মাহুতি দিয়েছিলেন।

নেতৃবৃন্দ বলেন, ক্ষুদিরাম, ভাগৎসিং, আশফাকউল্লাহ, সূর্যসেন, প্রীতিলতা, রোকেয়ার মত মহান এই পূর্বসূরীদের জীবন সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে আজকের দিনের এই পঙ্কিল সমাজের হাজারও বাধা পেরিয়ে এগিয়ে যাওয়ার শক্তি সংগ্রহ করতে হবে। মাথা উঁচু করে বাঁচা শিখতে হবে। ব্রিটিশবিরোধী আন্দোলনসহ সকল বড় বড় কীর্তির সাথে জড়িত স্থানগুলি সংরক্ষণ করতে হবে। নতুন প্রজন্ম সেসকল স্থান পরিদর্শন করবে এবং তারা জানবে তাদের শরীরে যে রক্ত বইছে তা কখনোই মাথা নোয়াবার নয়।

ব্রিটিশবিরোধী আন্দোলনে বিপ্লবীদের অনুপ্রেরণাদানকারী গান, চিঠি নিয়ে সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে কর্মসুচি সমাপ্ত হয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: