facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪

marcelbd

যুদ্ধবিরতি নিয়ে ওয়াশিংটন পোস্টের দাবি অস্বীকার রাশিয়ার


১৯ আগস্ট ২০২৪ সোমবার, ১০:০০  এএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


যুদ্ধবিরতি নিয়ে ওয়াশিংটন পোস্টের দাবি অস্বীকার রাশিয়ার

‌‘যুদ্ধবিরতির আলোচনা করতে সম্প্রতি কাতারের মধ্যস্থতায় দোহায় বৈঠক করতে রাজি ছিল রাশিয়া-ইউক্রেন। কিন্তু রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেন আকস্মিক হামলা করায় এ প্রক্রিয়া ভেস্তে গেছে’ প্রভাবশালী মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের এ দাবি অস্বীকার করেছে মস্কো। রাশিয়ার পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মারিয়া জাখারোভা রোববার এ বিষয়ে বলেন, বেসামরিক গুরুত্বপূর্ণ অবকাঠামোর নিরাপত্তা নিশ্চিতের জন্য রাশিয়া ও ইউক্রেন সরকারের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো আলোচনা হচ্ছে না।

এদিকে কাতারে তৃতীয় দেশের মধ্যস্ততায় আলোচনার বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্য করতে রাজি হয়নি ইউক্রেন। তবে দেশটির প্রেসিডেন্টের দপ্তর ওয়াশিংটন পোস্টকে জানিয়েছে, মধ্যপ্রাচ্য পরিস্থিতির কারণে দোহার সেই সম্মেলন স্থগিত করার কথা জানানো হয়েছিল। ২২ আগস্ট ভিডিও সম্মেলন অনুষ্ঠিত হবে। খবর-রয়টার্স

ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদনে বলা হয়েছে, জ্বালানি ও বিদ্যুৎ অবকাঠামোতে হামলা বন্ধ করতে উভয়দেশ একটি চুক্তির পরিকল্পনা করছিল। চলতি মাসে দুই দেশের প্রতিনিধিদল কাতারে পাঠানোর কথা ছিল। এই চুক্তির মধ্য দিয়ে রাশিয়া ও ইউক্রেন একটি আংশিক যুদ্ধবিরতির দিকে যেতে পারত। তবে রাশিয়ার ভূখণ্ডে কুরস্ক অঞ্চলে ইউক্রেনের সাম্প্রতিক হামলার ঘটনায় সেই আলোচনা ভেস্তে যায়।

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করে। এরপর তারা ইউক্রেনের প্রায় ১৮ শতাংশ ভূখণ্ড দখল করে নিয়েছে। গত ৬ আগস্ট রাশিয়ার সীমান্তবর্তী কুরস্ক অঞ্চলে স্থল অভিযান শুরু করে ইউক্রেন। এ পরিস্থিতিতে ইউক্রেন সীমান্ত সংলগ্ন রাশিয়ার বেলগোরোদ প্রদেশে বুধবার থেকে জরুরি অবস্থা জারি করা হয়েছে। প্রদেশটির ইউক্রেন সীমান্তের ক্রাসনোয়ারুঝস্কি জেলার সকল বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে। ইউক্রেনের খারকিভ অঞ্চল ও রাশিয়ার কুরস্কের পাশেই বেলগোরোদের অবস্থান। এরই মধ্যে ইউক্রেনের সেনাসদস্যরা কুরস্কের ১২ কিলোমিটার ভেতরে ঢুকে পড়েছে। সেখানকার ২৮টি শহর ও গ্রামের দখল নিয়েছে।। সেখানকার এক হাজার বর্গকিলোমিটার রুশ ভূখণ্ড দখলের দাবি করেছে ইউক্রেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রুশ ভূখণ্ড এভাবে আক্রান্তের কোনো নজির নেই।


বেলগোরোদের গভর্নর ভিয়াচেসলাভ গ্লাদকভ জানান, ইউক্রেনের তীব্র হামলার মুখে এই প্রদেশের পরিস্থিতি এখন ‘অত্যন্ত জটিল’। কামানের গোলার পাশাপাশি বেলগোরোদে ইউক্রেনীয় ড্রোন হামলাও হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে একটি ভিডেও পোস্ট করে তিনি জানান, ইউক্রেনের সেনাবাহিনী কামান হামলা চালিয়ে বেলগোরোদ প্রদেশের পরিস্থিতিকে অত্যন্ত জটিল করে তুলেছে। হামলায় বিধ্বস্ত হয়েছে বাড়িঘর। হতাহত হচ্ছেন বেসামরিক মানুষ। সেখানকার দুটি জনবসতিপূর্ণ এলাকায় ড্রোন হামলা চালানো হয়েছে।গ্যাস সরবরাহ লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে।

সপ্তাহখানেকের বেশি সময় ধরে চলা এ তীব্র লড়াইয়ে এর আগে রাশিয়ার কুরস্ক অঞ্চলে জরুরি অবস্থা জারি করা হয়।

ইউক্রেনের এ অভিযানে সেখানকার প্রায় এক লাখ ২১ হাজার মানুষ গৃহহীন হয়েছেন। কুরস্কের প্রাদেশিক গভর্নর আলেক্সেই স্মিরনভ জানিয়েছেন, ইউক্রেনের হামলায় সেখানে প্রাণ হারিয়েছেন ১২ জন বেসামরিক ব্যক্তি। আহত হয়েছেন ১২১ জন। এ ঘটনায় বেলোভস্কি জেলার ১৪ হাজার বাসিন্দার সবাইক নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: