facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ অক্টোবর শনিবার, ২০২৪

Walton

রাজার অভিষেকে নাদিয়ার বেগুন ভাজি


০৭ মে ২০২৩ রবিবার, ১২:০১  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


রাজার অভিষেকে নাদিয়ার বেগুন ভাজি

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত রাষ্ট্রীয় অতিথিদের আপ্যায়নের মেন্যুতে স্থান পেয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত রন্ধনশিল্পী নাদিয়া হোসাইনের বেগুন ভাজি। সামাজিক যোগাযোগমাধ্যমে ব্রিটেনের রাজপরিবারের এক ভিডিও পোস্ট করে রাজ্যাভিষেকের আনুষ্ঠানিক উৎসবের খাবারের রেসিপিও ঘোষণা করেছে।

অভিষেক অনুষ্ঠানে রাজা, রানি ও অতিথিদের জন্য ভোজে কী কী থাকবে, তা নিয়ে অনেক আগে থেকেই জল্পনা-কল্পনা শুরু হয়েছিল।

এই জল্পনা-কল্পনা নিয়ে দেশটির অনেক প্রতিষ্ঠান চায়ের স্বাদযুক্ত ডোনাট, বিশেষভাবে তৈরি স্পার্কলিং ওয়াইন, বিশেষ স্টিকারসহ বিভিন্ন পণ্য বাজারে ছাড়ে। তবে সব খাবার রাজ্যাভিষেকের উৎসবে স্থান পায়নি। রাজপরিবারের ওয়েবসাইটে বলা হয়েছে, রাজ্যাভিষেক অনুষ্ঠানে উপমহাদেশীয় খাবারে স্ন্যাক্স হিসেবে কিশ ছিল। মুচমুচে হালকা প্যাস্ট্রিতে পালংশাক, মটরশুঁটি ও সুগন্ধিযুক্ত ভেষজ ট্যারাগনের সমন্বয়ে তুলতুলে স্বাদের এই কিশ তৈরি করা হয়। দুপুরের খাবারে অন্যান্য

মেন্যুর সঙ্গে গ্রিন সালাদ ও সেদ্ধ নতুন আলু দিয়ে গরম বা ঠাণ্ডা খাবারের আয়োজন ছিল। বিশেষ রেসিপি দিয়েছেন চিফ রয়্যাল শেফ মার্ক ফ্লানাগান। এ ছাড়া ছিল ২০১৫ সালে গ্রেট ব্রিটিশ বেক অব বিজয়ী তারকা শেফ বাংলাদেশি বংশোদ্ভূত নাদিয়া হুসাইনের রেসিপিও। তিনি রান্না করেছেন বেগুন দিয়ে একটি মজাদার রেসিপি।

খাবারের মেন্যুতে ব্রিটিশ শেফ মার্ক ফ্লানাগানের তৈরি করোনেশন কিশও ছিল। এটি কাস্টার্ড, পনির, মাংস, সামুদ্রিক পণ্য দিয়ে বানানো কেকজাতীয় খাবার। ব্রিটিশ শেফ গ্রেগ ওয়ালেশের তৈরি প্রন ট্যাকোস উইথ পাইনঅ্যাপল সালসা চিংড়ি মাছ ও আনারস দিয়ে বানানো টাকো। ব্রিটিশ শেফ অ্যাডাম হ্যান্ডলিংয়ের তৈরি স্ট্রবেরি অ্যান্ড জিঞ্জার ট্রিফল।

চীনা বংশোদ্ভূত মার্কিন শেফ কেন হমের তৈরি রোস্ট র‌্যাক অব ল্যাম্ব উইথ এশিয়ান-স্টাইল মেরিনেড (এশীয় ধরনে বানানো ভেড়ার মাংস)। লে কর্ডন ব্লিউ লন্ডন’স কুলিনারি স্কুলের তৈরি করোনেশন চিকেন। ব্রিটিশ বেকার মার্থা কলিসনের তৈরি করোনেশন ক্রাউন স্কনস এবং মার্কিন ফুড স্টাইলিস্ট ও বেকার ক্লেয়ার তাকের তৈরি ব্রাউন সুগার ভিক্টোরিয়া স্পঞ্জ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: