facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪

marcelbd

শস্য উৎপাদন বাড়াতে গ্রাম উন্নয়ন কর্ম ও ব্র্যাক ব্যাংকের উদ্যোগ


১২ আগস্ট ২০২৪ সোমবার, ০৯:২৯  এএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


শস্য উৎপাদন বাড়াতে গ্রাম উন্নয়ন কর্ম ও ব্র্যাক ব্যাংকের উদ্যোগ

উদ্ভাবনী কৃষি প্রযুক্তি এবং কৃষিজ্ঞান ব্যবহার করে চরাঞ্চলের কৃষকদের অর্থকরী ফসল উৎপাদনে সহায়তার লক্ষ্যে একটি কৌশলগত চুক্তি স্বাক্ষর করেছে গ্রাম উন্নয়ন কর্ম (গাক) ও ব্র্যাক ব্যাংক।

ব্র্যাক ব্যাংকের এই কৃষিকেন্দ্রিক বিশেষ কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি (সিএসআর) উদ্যোগের অংশ হিসেবে প্রতিষ্ঠান দুটি একসাথে কাজ করবে। এই চুক্তির অধীনে বগুড়ার ধুনটের কৃষকরা আধুনিক কৃষি যন্ত্রপাতি এবং প্রযুক্তি ব্যবহারের সুযোগ পাবেন, যা তাদের ভুট্টা, পাট, সরিষা, সবুজ মরিচসহ বিভিন্ন ধরনের অর্থকরী ফসলের উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করবে। বগুড়ার সারিয়াকান্দির কৃষকদের উচ্চফলনশীল ফসল উৎপাদনে সহায়তা করার মধ্য দিয়ে গতবছর ব্র্যাক ব্যাংক গ্রাম উন্নয়ন কর্মের সাথে এই অংশীদারিত্ব শুরু করে।

৯ জুলাই ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও মো. সাব্বির হোসেন এবং গ্রাম উন্নয়ন কর্মের নির্বাহী পরিচালক খন্দকার আলমগীর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় চুক্তি-স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন, হেড অব কমিউনিকেশনস ইকরাম কবীর, হেড অব এমএফআই অ্যান্ড এগ্রিকালচার ফাইন্যান্স তাপস কুমার রায় এবং গ্রাম উন্নয়ন কর্মের ডেপুটি ডিরেক্টর মো. আরমান হোসেন, সিনিয়র ডিরেক্টর মো. মাহবুব আলম ও কোঅর্ডিনেটর মো. জিয়া উদ্দিন সর্দার।

গ্রাম উন্নয়নের সাথে ব্র্যাক ব্যাংকের এই চুক্তির বিষয়ে মো. সাব্বির হোসেন বলেন, “আমরা গ্রাম উন্নয়ন কর্মের সাথে আমাদের চুক্তিটি নবায়ন করতে পেরে সত্যিই অনেক আনন্দিত। আমাদের এই উদ্যোগ দেশের প্রত্যন্ত অঞ্চলের প্রান্তিক কৃষকদের কৃষি উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করবে। চরাঞ্চলের এসব কৃষকদের অত্যাধুনিক কৃষি সরঞ্জাম এবং প্রয়োজনীয় কৃষিজ্ঞানসহ অন্যান্য সুযোগ-সুবিধা সরবরাহের মাধ্যমে আমরা তাঁদের কৃষিপণ্যের টেকসই বাজার সৃষ্টির পাশাপাশি তাঁদের জীবনযাত্রার মানোন্নয়নেও অবদান রাখতে পারব বলে আশা করি।”

তিনি আরও বলেন, “গতবছর নেওয়া আমাদের এই উদ্যোগটি ব্যাপক সাফল্য পেয়েছে। আমরা বগুড়ার চর এলাকায় ১,৪০০ জন কৃষককে উন্নত কৃষি প্রযুক্তি, প্রশিক্ষণ, আধুনিক কৃষি যন্ত্রপাতি এবং মানসম্পন্ন কৃষি উপকরণ দিয়ে তাঁদের ফসল উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা রেখেছি। এর ফলে তাঁদের আর্থিক অবস্থারও ব্যাপক উন্নতি হয়েছে।”
গ্রাম উন্নয়ন কর্ম এবং ব্র্যাক ব্যাংকের মধ্যেকার এই চুক্তি বাংলাদেশের গ্রামীণ অঞ্চলের সুষম অর্থনৈতিক উন্নয়ন এবং প্রবৃদ্ধিযাত্রায় বড় একটি পদক্ষেপ। এই পারস্পরিক সহযোগিতার লক্ষ্য শুধুমাত্র ক্ষুদ্র কৃষকদের সমৃদ্ধি এবং স্বয়ংসম্পূর্ণতা নিশ্চিত করাই নয়, বরং কৃষকদের উন্নত প্রযুক্তি এবং স্মার্ট কৃষিজ্ঞান ব্যবহারের সুবিধা প্রদানের মাধ্যমে তাঁদের অগ্রগতি এবং সর্বোপরি দেশের অর্থনৈতিক উন্নয়নেও অবদান রাখা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

কর্পোরেট -এর সর্বশেষ