facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪

marcelbd

শিগগিরই ঘুরে দাঁড়াবে ব্যাংক খাত: গভর্নর আহসান এইচ মনসুর


০৪ সেপ্টেম্বর ২০২৪ বুধবার, ১১:১৩  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


শিগগিরই ঘুরে দাঁড়াবে ব্যাংক খাত: গভর্নর আহসান এইচ মনসুর

 

নতুন করে টাকা ছাপিয়ে আর কোনো ব্যাংককে তারল্য সহায়তা দেওয়া হবে না জানিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর বলেন, ‘সম্পূর্ণ তারল্য সহায়তা প্রদানের জন্য দুই লাখ কোটি টাকার প্রয়োজন হবে। তবে কেন্দ্রীয় ব্যাংক আপাতত টাকা ছাপবে না।’

৮টি ব্যাংক থেকে বিভিন্নভাবে টাকা লুটপাট করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এজন্য দেশের সামগ্রিক ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হবে না। বরং এ খাত শিগগির ঘুরে দাঁড়াবে।

আজ বুধবার অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সঙ্গে সভা শেষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর।

তিনি বলেন, নতুন করে ছাপালে বাজারে টাকার সরবরাহ বাড়বে এবং মূল্যস্ফীতি বহুগুণ বেড়ে যাবে, বিনিময় হার ১৫০ টাকা ছাড়িয়ে যাবে,` বলেন তিনি।

তবে ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকের গ্যারান্টির বিপরীতে আন্তঃব্যাংক ঋণের মাধ্যমে টাকা পাবে বলে জানান তিনি।

`সেখান থেকে ধীরে ধীরে গ্রাহকদের ফিরিয়ে দেবে। এছাড়া গ্রাহকদের দেশে থাকা সম্পদ বিক্রি করে ও পাচারকৃত অর্থ ফেরত এনে টাকা ফেরত দেওয়া হবে। অর্থ উদ্ধারে আন্তর্জাতিক সংস্থার সহায়তা নেওয়া হচ্ছে,` বলেন আহসান মনসুর।

ব্যাংক খাত সংস্কারে সময় চেয়ে গভর্নর বলেন, `আমি আমানতকারীদের অনুরোধ করব একসঙ্গে টাকা তুলতে লাইনে না দাঁড়াতে। পরিবারের চাহিদা মেটাতে যতটা প্রয়োজন ততটা তুলে নিন।`

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: