facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৮ সেপ্টেম্বর রবিবার, ২০২৪

marcelbd

শীর্ষ বাজার মূলধনি কোম্পানির অধিকাংশের দরপতন কেন?


১৪ জুলাই ২০২৪ রবিবার, ১২:২১  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


শীর্ষ বাজার মূলধনি কোম্পানির অধিকাংশের দরপতন কেন?

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে লেনদেন বেড়েছে ৪৫ শতাংশ। আলোচ্য সপ্তাহে বাজার মূলধনের দিক থেকে শীর্ষে থাকা ছয়টি কোম্পানির শেয়ারদর কমেছে। বিপরীতে বেড়েছে তিনটির। আর অপরিবর্তিত ছিল একটি কোম্পানির শেয়ারদর।

কোম্পানিগুলোর সাপ্তাহিক শেয়ারদরসংক্রান্ত তথ্য পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

জানা যায়, ডিএসইর মোট বাজার মূলধনের ৮ দশমিক ৮ শতাংশ নিয়ে গত সপ্তাহে শীর্ষে রয়েছে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের বহুজাতিক কোম্পানি গ্রামীণফোন লিমিটেড। কোম্পানিটির বাজার মূলধনের পরিমাণ ৩২ হাজার ৮৮০ কোটি টাকা। সপ্তাহ শেষে কোম্পানিটির শেয়ারদর দাঁড়িয়েছে ২৪৩ টাকা ৫০ পয়সায়, আগের সপ্তাহ শেষে যা ছিল ২৪৫ টাকা ৬০ পয়সা।

বাজার মূলধনের দিক থেকে শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। গত সপ্তাহ শেষে প্রতিষ্ঠানটির বাজার মূলধন দাঁড়িয়েছে ১৯ হাজার ১৪ কোটি টাকায়। এ সময় কোম্পানিটির শেয়ারদর দাঁড়িয়েছে ২১৪ টাকা ৫০ পয়সা, আগের সপ্তাহ শেষে যা ছিল ২১১ টাকা ৮০ পয়সা।

৪ দশমিক ৯ শতাংশ বাজার মূলধন নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ওয়ালটন হাই-টেক পার্ক ইন্ডাস্ট্রিজ। গত সপ্তাহ শেষে কোম্পানিটির বাজার মূলধন দাঁড়িয়েছে ১৮ হাজার ৯৭ কোটি টাকায়। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির শেয়ারদর দাঁড়িয়েছে ৫৯৭ টাকা ৪০ পয়সায়, আগের সপ্তাহ শেষে যা ছিল ৬৫৮ টাকা ১০ পয়সা।

বাজার মূলধনের দিক থেকে গত সপ্তাহে চতুর্থ অবস্থানে রয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি। এক্সচেঞ্জটির মোট মূলধনের ৪ দশমিক ৮ শতাংশই ছিল কোম্পানিটির দখলে। সপ্তাহ শেষে কোম্পানিটির বাজার মূলধন দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৭ কোটি টাকায়। এ সময় কোম্পানিটির শেয়ারদর দাঁড়িয়েছে ৩৩৪ টাকা ২০ পয়সায়, আগের সপ্তাহ শেষে যা ছিল ৩৩০ টাকা ৩০ পয়সা।

বাজার মূলধনের দিক থেকে গত সপ্তাহে পঞ্চম অবস্থানে রয়েছে টেলিযোগাযোগ খাতের বহুজাতিক কোম্পানি রবি আজিয়াটা। গত সপ্তাহে প্রতিষ্ঠানটির বাজার মূলধন দাঁড়িয়েছে ১২ হাজার ৫১৯ কোটি টাকায়। গত সপ্তাহ শেষে কোম্পানিটির শেয়ারদর দাঁড়িয়েছে ২৩ টাকা ৯০ পয়সায়, আগের সপ্তাহ শেষে যা ছিল ২৪ টাকা ২০ পয়সা।

পরের অবস্থানে থাকা বেক্সিমকো লিমিটেডের বাজার মূলধন গত সপ্তাহ শেষে ১০ হাজার ৩৮৪ কোটি টাকায় দাঁড়িয়েছে। সপ্তাহ শেষে ফ্লোর প্রাইসে থাকা কোম্পানিটির শেয়ারদর ১১৫ টাকা ৬০ পয়সায় অপরিবর্তিত রয়েছে।

বাজার মূলধনের দিক থেকে পরের অবস্থানে রয়েছে ওষুধ ও রসায়ন খাতের আরেক কোম্পানি রেনাটা পিএলসি। কোম্পানিটির বাজার মূলধন গত সপ্তাহে দাঁড়িয়েছে ৮ হাজার ৪৬৭ কোটি টাকায়। সপ্তাহ শেষে কোম্পানিটির শেয়ারদর কমে দাঁড়িয়েছে ৭৩৮ টাকা ২০ পয়সায়, আগের সপ্তাহ শেষে যা ছিল ৭৫৯ টাকা ৬০ পয়সা।

বার্জার পেইন্টসের সপ্তাহ শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৮ হাজার ৩৮২ কোটি টাকায়। গত সপ্তাহের শেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর দাঁড়ায় ১ হাজার ৮০৭ টাকা ৪০ পয়সায়, আগের সপ্তাহ শেষে যা ছিল ১ হাজার ৮০৬ টাকা ৩০ পয়সা।

বিদ্যুৎ খাতের কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল) বাজার মূলধনের দিক থেকে নবম অবস্থানে রয়েছে। গত সপ্তাহে কোম্পানিটির বাজার মূলধন দাঁড়িয়েছে ৮ হাজার ১৭ কোটি টাকায়। সপ্তাহ শেষে কোম্পানিটির শেয়ারদর দাঁড়িয়েছে ১৩৮ টাকা ৩০ পয়সায়, আগের সপ্তাহ শেষে যা ছিল ১৪০ টাকা ৩০ পয়সা।

বাজার মূলধনের দিকে থেকে শীর্ষ ১০ কোম্পানির সর্বশেষে রয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড। গত সপ্তাহ শেষে কোম্পানিটির বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ হাজার ২৩৫ কোটি টাকায়। সপ্তাহ শেষে কোম্পানিটির শেয়ারদর কমে দাঁড়ায় ৬২ টাকা ৩০ পয়সায়, আগের সপ্তাহ শেষে যা ছিল ৬৩ টাকা ৫০ পয়সা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বর্তমানে পুঁজিবাজার নেতিবাচক ধারায় রয়েছে। বাজারের সঙ্গে শীর্ষ মূলধনী কোম্পানিগুলোর শেয়ারদরেও দরপতন অব্যাহত রয়েছে। তবে এসব কোম্পানির শেয়ারের দরপতনে আলাদাভাবে সুনির্দিষ্ট কোনো কারণ নেই।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: