facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০২৪

Walton

সাড়ে ৩ মাস পর ঢাবিতে ক্লাস শুরু


২২ সেপ্টেম্বর ২০২৪ রবিবার, ১০:৩০  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


সাড়ে ৩ মাস পর ঢাবিতে ক্লাস শুরু

টানা প্রায় সাড়ে তিন মাস পর ক্লাসে ফিরেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রাণ ফিরে পেতে শুরু করেছে ক্যাম্পাস। দীর্ঘদিন পর ক্লাসে ফিরতে পারায় খুশি শিক্ষার্থীরা। এই সময়ে পড়াশোনায় যে গ্যাপ হয়েছে তা এবার পূরণ করে নিতে চান তারা। রোববার (২২ সেপ্টেম্বর) সকাল থেকে আনুষ্ঠানিকভাবে একাডেমিক কার্যক্রম শুরু হয়। সব বিভাগে না হলেও কিছু কিছু বিভাগের শুরু হয়েছে ক্লাস। শিক্ষার্থীদের দেখা গেছে স্বতঃস্ফূর্তভাবে ক্লাস করতে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহফুজ আলম অনিক বলেন, ইতিহাসের একজন শিক্ষার্থী হিসেবে আমার কাছে এই প্রায় সাড়ে তিন মাস ছিল যেমন রোমাঞ্চকর, তেমনিভাবে গুরুত্বপূর্ণ। কারণ দীর্ঘ এই বন্ধের মধ্যে বাংলাদেশের ইতিহাসে বেশ পরিবর্তন এসেছে। আন্দোলন এবং বন্যাপরবর্তী সময়ে নতুন করে ক্লাস শুরু প্রশাসনের জন্য যেমন চ্যালেঞ্জিং ছিল, ঠিক একইভাবে দীর্ঘ বিরতির পর ক্লাসে ফেরাও শিক্ষার্থীদের কাছে কিছুটা কঠিন। হয়ত আমাদের সহপাঠী কিংবা আত্মীয়রা এই সময়ের মাঝে মানসিক এবং শারীরিকভাবে বিধ্বস্ত হয়েছেন। দীর্ঘদিন পর সহপাঠীসহ সবার সাথে প্রিয় ক্যাম্পাসে দেখা হবে, এই ভেবে আলাদা আনন্দ কাজ করছে।

এই শিক্ষার্থী বলেন, আশা করি আন্দোলনপরবর্তী এই সময়ে শিক্ষার্থীরা দ্রুত তাদের একাডেমিক রুটিনের সাথে মানিয়ে নেবে এবং যে নতুন বাংলাদেশের স্বপ্ন তারা দেখেছিল তার বহিঃপ্রকাশ তাদের বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিবেশেও ঘটবে। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আরমান হোসাইন বলেন, আন্দোলন সংগ্রামের দিনগুলোই ভালো ছিল। পড়াশোনা, ক্লাস এগুলো শুনলেই মনটা খারাপ হয়ে যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সুলতানুল আরেফিন বলেন, প্রায় সাড়ে তিন মাস পর ক্লাস খুলছে। এ নিয়ে আমি ব্যাপক খুশি। যদিও আমরা অনেক মানুষকে হারিয়েছি। স্বাধীনতা নতুন করে অর্জন করেছি। বিগত দিনগুলো খুব বেশি সুখকর ছিল না কোনোমতেই। অনেক বেশি ট্রামার মধ্যে দিয়ে গেছি। এখনো ট্রামার মধ্যেই আছি। তবে সবকিছুকে ছাপিয়ে ক্লাস শুরু হওয়ার আনন্দ অনেক বেশি।

প্রসঙ্গত, ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি মিলিয়ে গত ২ থেকে ৩০ জুন পর্যন্ত বন্ধ ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস। তবে এ সময়ে বিভিন্ন বিভাগে পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১ জুলাই থেকে ক্লাস চালুর কথা থাকলেও প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি অনির্দিষ্টকালের কর্মবিরতি ঘোষণা করে। এতে বিশ্ববিদ্যালয় অচল হয়ে পড়ে।

গত ৫ আগস্ট শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে ভারতে যান। নতুন অন্তর্বর্তী সরকার গঠনের পর হল ও অফিস কার্যক্রম শুরু হলেও ক্লাস শুরু করা যায়নি। পরিবর্তিত পরিস্থিতিতে ১০ আগস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল পদত্যাগ করেন। ২৭ আগস্ট নতুন উপাচার্য হন অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। ১৩ সেপ্টেম্বর জরুরি সিন্ডিকেট সভায় ক্লাস শুরুর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: