facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৮ সেপ্টেম্বর রবিবার, ২০২৪

marcelbd

সিলেটে কমছে নদ-নদীর পানি


২১ জুন ২০২৪ শুক্রবার, ০১:১৮  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


সিলেটে কমছে নদ-নদীর পানি

সিলেট ও উজানের বৃষ্টিপাত না হওয়ায় নদ নদীর পানি কমতে শুরু করেছে। জেলার প্রধান দুই নদী সুরমা ও কুশিয়ারাসহ সবকটি নদীর পানি কমা অব্যাহত রয়েছে। বৃহস্পতিবারের চেয়ে আজ শুক্রবার (২১ জুন) নদ-নদীর পানি কমার গতি আরও বেড়েছে। একইভাবে সিলেট ও উজানে কোথাও উল্লেখযোগ্য বৃষ্টিপাতও হয়নি। গত ২৪ ঘণ্টায় মাত্র ২০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে সিলেট আবহাওয়া অফিস।

শুক্রবার (২১ জুন) সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত কোথাও বৃষ্টিপাতের খবর পাওয়া যায়নি। এদিকে পাঁচদিন পর শুক্রবার সকালে সিলেটের আকাশে সূর্যের দেখা মিলেছে। বিভিন্ন এলাকায় রোদ উঠতে দেখা গেছে। এতে জনজীবনে কিছুটা স্বস্তি ফিরেছে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সিলেটের নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাশ বলেন, ‘আজ নতুন করে বৃষ্টি না হওয়ায় পানি কিছুটা কমতে শুরু করেছে। বৃষ্টিপাত আর পাহাড়ি ঢল না হলে পরিস্থিতির দ্রুত উন্নতি হবে।

বৃহস্পতিবার পর্যন্ত জেলা প্রশাসনের তথ্যমতে, সিলেট সিটি করপোরেশনের ২৩টি ওয়ার্ডসহ জেলার ১৩ উপজেলার ১৩০ ইউনিয়ন প্লাবিত হয়েছে। এতে বন্যাকবলিত হয়েছেন ৯ লাখ ৫৭ হাজার ৪৪৮ বাসিন্দা। এ অবস্থায় সিলেটের ১৩ উপজেলার ৬৯৮টি আশ্রয়কেন্দ্র চালু হয়েছে। এরমধ্যে ৩৬১ আশ্রয়কেন্দ্রে ২১ হাজার ৭৮৬ মানুষ আশ্রয় নিয়েছেন।

জানা গেছে, প্রথম দফায় জেলার গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ, জৈন্তাপুর, কানাইঘাট ও জকিগঞ্জের মানুষ বেশি আক্রান্ত হলেও দ্বিতীয় দফায় সিলেটের সব উপজেলার মানুষ বন্যা আক্রান্ত হয়েছেন। নদ-নদীর পানি কমলেও এসব উপজেলার বিস্তীর্ণ এলাকা এখনও প্লাবিত রয়েছে। এতে পানিবন্দি মানুষের দুর্ভোগ কমছেই না।

পানি উন্নয়ন বোর্ড বলছে, শুক্রবার সকাল ৯টায় সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ৬১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এর আগে গতকাল এ পয়েন্টে পানি বিপৎসীমার ৭৪ সেন্টিমিটার উপরে ছিল। সুরমা নদীর পানি সিলেট পয়েন্টে শুক্রবার সকাল ৯টায় বিপৎসীমার ১৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এর আগে গতকাল এই পয়েন্টে পানি বিপৎসীমার ২৩ সেন্টিমিটার উপরে ছিল।

কুশিয়ারা নদীর পানি আমলশীদ পয়েন্টে শুক্রবার সকাল ৯টায় বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এর আগে গতকাল এই পয়েন্টে পানি বিপৎসীমার ৮১ সেন্টিমিটার উপরে ছিল।একইভাবে কুশিয়ারা নদীর পানি শেওলা পয়েন্টে সকাল ৯টায় বিপৎসীমার ৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এর আগে এ পয়েন্টে পানি বিপৎসীমার ৩০ সেন্টিমিটার উপরে ছিল।

অপরদিকে সিলেট আবহাওয়া অফিস বলছে, বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শুক্রবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত কোথাও বৃষ্টিপাতের খবর পাওয়া যায়নি। একইভাবে গত ২৪ ঘণ্টায় ভারতের চেরাপুঞ্জিতেও কোনো বৃষ্টিপাতের খবর পাওয়া যায়নি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: