facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৮ সেপ্টেম্বর রবিবার, ২০২৪

marcelbd

সূচকের উত্থানে বেশি ভূমিকা ছয় কোম্পানির


০৮ জুলাই ২০২৪ সোমবার, ১০:৪০  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


সূচকের উত্থানে বেশি ভূমিকা ছয় কোম্পানির

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) গতকাল প্রায় সব খাতের শেয়ারে ইতিবাচক রিটার্ন এসেছে। পাশাপাশি এদিন এক্সচেঞ্জটির সার্বিক সূচক ডিএসইএক্স ১ শতাংশের বেশি বেড়েছে। অন্যদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গতকাল সূচক ও লেনদেন ছিল ঊর্ধ্বমুখী।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর লেনদেন প্রায় ১৮ শতাংশ বেড়েছে। ডিএসইতে এদিন ৯০৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যেখানে এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৭০ কোটি ৭১ লাখ টাকা।

ডিএসইতে গতকাল মোট ৩৯৮টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৩০৫টির, কমেছে ৬৯ কোম্পানির আর অপরিবর্তিত ছিল ২৪টি সিকিউরিটিজের বাজারদর।

গতকাল দিন শেষে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স ৬১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ৪৯৮ পয়েন্টে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে নির্বাচিত কোম্পানির সূচক ডিএসই-৩০ গতকাল ১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৬৪ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৯৫১ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস দিন শেষে ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ২০৯ পয়েন্টে।

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), খান ব্রাদার্স পিপি ওভেন অ্যান্ড ব্যাগ ইন্ডাস্ট্রিজ, গ্রামীণফোন, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক ও সিটি ব্যাংকের শেয়ারে।

খাতভিত্তিক লেনদেন চিত্রে দেখা যায়, গতকাল ওষুধ, খাদ্য ও আনুষঙ্গিক, ব্যাংক, বস্ত্র ও প্রকৌশল খাতে ৫০০ কোটি ৪৪ লাখ টাকার লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে ১৪২ কোটি ৪৬ লাখ টাকা লেনদেন হয়েছে ওষুধ খাতে। দ্বিতীয় সর্বোচ্চ ১০০ কোটি ৩১ লাখ টাকা লেনদেন ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাতের। ৮৯ কোটি ৬ লাখ টাকা লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল ব্যাংক খাত। এছাড়া বস্ত্র ও প্রকৌশল খাতে যথাক্রমে ৮৪ কোটি ৭০ লাখ ও ৮৩ কোটি ৯১ লাখ টাকা লেনদেন হয়েছে।

এদিন প্রকৌশল ও সেবা বাদে ডিএসইর সবগুলো খাতেই ইতিবাচক রিটার্ন এসেছে। প্রকৌশল ও সেবা খাতে নেতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ১ ও দশমিক ৪ শতাংশ। অন্যদিকে ইতিবাচক রিটার্নে শীর্ষ ছিল মিউচুয়াল ফান্ড, পাট ও কাগজ খাত। খাতগুলোয় রিটার্ন এসেছে যথাক্রমে ৪ দশমিক ৩ শতাংশ, ৩ দশমিক ৮ শতাংশ ও ৩ দশমিক ৮ শতাংশ।

গতকাল সিএসই নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ১৪৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৪৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ২৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭১৩ পয়েন্টে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: