facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৮ সেপ্টেম্বর রবিবার, ২০২৪

marcelbd

হ্যাটট্রিক জয়ের পথে মোদি


০৪ জুন ২০২৪ মঙ্গলবার, ১১:৪৬  এএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


হ্যাটট্রিক জয়ের পথে মোদি

ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশ হবে আজ। এ নিয়ে ক্ষমতাসীন ও বিরোধী দল উভয় শিবিরে বিরাজ করছে চাপা উত্তেজনা। কিন্তু এর আগে বুথফেরত জরিপে দেখা গেছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করতে চলেছে। আর এর মধ্য দিয়ে স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পর নরেন্দ্র মোদি তৃতীয়বার ক্ষমতায় বসতে যাচ্ছেন।

এদিকে গতকাল নির্বাচন কমিশন জানিয়েছে, এবার নির্বাচনে রেকর্ডসংখ্যক ভোট পড়েছে। নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেছেন, আমরা ৬৪ কোটি ২০ লাখ ভারতীয় ভোটারের রেকর্ড গড়েছি। এটি ঐতিহাসিক মুহূর্ত। খবর রয়টার্স।

ভারতের বিরোধী দলগুলো বুথফেরত জরিপকে উড়িয়ে দিয়েছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, এটি আসলে ‘মোদি মিডিয়া পোল’। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জরিপের ফলাফল প্রত্যাখ্যান করেছেন। অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টির এক নেতা তো বলেই দিয়েছেন, মোদি আবার ক্ষমতায় এলে তিনি মাথা ন্যাড়া করবেন। কিন্তু বিগত বুথফেরত জরিপগুলো বলছে, প্রকৃত ফলাফল প্রায় কাছাকাছি থাকে। সাধারণত একেবারে উলট-পালট হয় না।

এদিকে আজ ফলাফল প্রকাশের আগেই বিজেপি শিবিরে উৎসবের ছোঁয়া লেগেছে বলে বিভিন্ন গণমাধ্যম খবর দিয়েছে। এ পর্যন্ত জরিপের ফলাফল বলছে, বিজেপি এবার গত নির্বাচনের চেয়েও ভালো করেছে। এমনকী পশ্চিমবঙ্গে মমতার দুর্গেও তারা দাপট দেখাতে চলেছে।

পর্যবেক্ষকরা এবার ধারণা করেছিল, ইন্ডিয়া জোটের কারণে বিজেপি বা এনডিএ জোটের নির্বাচনে জয় পেতে কিছুটা বেগ পেতে হবে। অন্তত ২০১৯ সালের নির্বাচনের চেয়ে বিজেপির আসন কিছুটা কমবে। কিন্তু বুথফেরত জরিয়ে সেই লক্ষণ দেখা যায়নি। প্রায় সব প্রতিষ্ঠানের জরিপেই দেখা গেছে, বিজেপি ও এনডিএ জোট ৩৫৯ আসন থেকে ৩৯৫ আসন পর্যন্ত পেতে চলেছে। অন্যদিকে ‘ইন্ডিয়া’ জোট পেতে যাচ্ছে ১২৫ থেকে ১৬১ আসন। শুধু তাই নয়, বিজেপি এবার শুধু হিন্দি-বলয়ে তার অবস্থান ধরে রাখেনি বরং দক্ষিণ ভারতের তারা বিস্তার দেখা গেছে। যে তামিলনাড়ু ও কেরালায় এতদিন বিজেপি খাতা খুলতে পারেনি এবার সেখানেও তারা ভালো করেছে। সব মিলিয়ে দেখা যাচ্ছে, মোদির হ্যাটট্রিক জয় অনেকটা সময়ের ব্যাপার মাত্র।

লোকসভা নির্বাচন শুরু হয়েছিল ১৯ এপ্রিল। সাত পর্বে ভোটগ্রহণ শেষ হয়েছে ১ জুন। আর আজ ৪ জু জুন দেশটির নির্বাচন কমিশন ফল প্রকাশ করবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: